চাঁদপুরে প্রশিক্ষণ প্রাপ্ত যুবকদের মাঝে সার্টিফিকেট প্রদান

চাঁদপুর যুব উন্নয়ণ কর্তৃক যুবকদের গবাদি পশু, হাঁস-মুরগী পালনে প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি বিষয়কের উপর ৩ মাসের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। “দক্ষ যুব-সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে যুবক ও যুব মহিলাদের ৩ মাস ব্যাপী এ প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে সোমবার দুপরে প্রশিক্ষণ প্রাপ্ত যুবক ও যুব মহিলাদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়। এটি ছিল চাঁদপুর যুব উন্নয়ণ অধিদপ্তরের ৮৭তম ব্যাচের প্রশিক্ষণ।

সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রদান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব উন্নয়ণ অধিদপ্তর চাঁদপুরের উপ-পরিচালক নুর মোহাম্মদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, যে কোন দেশের আর্থ-সামাজিক উন্নয়নের মূল চালিকা শক্তি হচ্ছে সে দেশের কর্মক্ষম জনশক্তি। আর এ জনশক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে সে দেশের যুবসমাজ। যুব সমাজই উন্নয়নের চালিকা শক্তি। সম্ভাবনাময় এ যুবশক্তিকে কাজে লাগাতে পারলে দেশ ধাপে ধাপে উন্নয়নের দিকে এগিয়ে যাবে। বাংলাদেশ বিপুল যুব শক্তি ও ঐশ্বর্যের অধিকারী। মোট জনসংখ্যার ৩০ শতাংশ যুব। জাতীয় যুব নীতিমালা অনুসারে ১৫-৩৫ বছর বয়সীদেরকে যুব বলে সংজ্ঞায়িত করা হয়। যুব সমাজকে সুসংগঠিত ও সুশৃংখল করে সঠিক পথে নিয়ে যাওয়া তথা জাতীয় উন্নয়ন প্রক্রিয়ায় তাদেরকে সম্পৃক্তকরণের গুরুদায়িত্ব নিয়েছে যুব উন্নয়ন অধিদপ্তর।

এজন্য সরকার যুবক ও যুব মহিলাদের প্রশিক্ষণ প্রদান করে স্বাবলম্বী করার চেষ্টা করছে।সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যুব প্রশিক্ষণ কেন্দ্র চাঁদপুরের ডেপুটি কো-অর্ডিনেটর রেজাউল হক। অনুষ্ঠান পরিচালনা করেন চাঁদপুর যুব প্রশিক্ষণ কেন্দ্রের মৎস্য বিভাগের প্রশিক্ষক সফিকুল ইসলাম। অনুষ্ঠানে ৮৭ ব্যাচের ৬০জন প্রশিক্ষিত যুবক ও যুব মহিলাকে সার্টিফিকেট প্রদান করা হয়।

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published.