চাঁদপুর প্রেসক্লাবে ৩দিনব্যাপী সাংবাদিকতায় প্রশিক্ষণের সমাপনী

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ পিআইবির সহযোগিতায় চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে ৩দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি ও অনুসন্ধানমূলক রির্পোটিং প্রশিক্ষণের সমাপনীদিনে আলোচনাসভা ও সনদপত্র বিতরণ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার ১৫ সেপ্টেম্বর বিকোলে চাঁদপুর প্রেসক্লাবে তিনদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। তিনি তার বক্তব্যে বলেন, সারাদেশে আজ তথ্য প্রযুুক্তির বিকাশ ঘটেছে।

করোনকালেও আমরা প্রযুক্তির সহযোগিতা নিয়ে অনলাইনে প্রশিক্ষণ কর্মশালা করিয়েছি। রাষ্ট্রের অনেক গোপনীয় বিষয় থাকে তা প্রকাশ করা যায় না। আইসিটি অ্যাক্ট সত্যিকারের গণমাধ্যমের জন্য নয়, তা ভূইফোর মাধ্যমের জন্য। ডিজিটাল আইন ফেজবুক ও ভুইফোর অনলাইনের প্রতি প্রয়োগ করা হয়েছে। সাংবাদিকতা করতে হলে চিন্তা ভাবনা করে নিউজ করতে হবে। যে নিউজ জনগণের উপকারে আসবে না তা না করাই ভাল।

তিনি আরো বলেন আমি ব্যাক্তিগত ভাবে সংগঠন করে এখানে ওঠে এসেছি। সাংগঠনিক দক্ষতার জন্যই আমার পিআইবির কাজ করতে সহজ হয়েছে। আপনারা মোবাইল জার্নলিজম নিয়ে প্রশিক্ষণের কথা বলেছেন। জেলায় যেহেতু অনেক পত্রিকা প্রকাশিত হয় তাই প্রশিক্ষণের কোন বিকল্প নেই। ঢাকার সাংবাদিক থেকে মফস্বল সাংবাদিকরা অনেক বেশী বিষয় নিয়ে কাজ করেন। আপনারা যে কোন বিষয়ে স্টোরি করে দিতে পারবেন। নিউজের ইন্ট্রোর উপর নির্ভর করে পুরো নিউজ। ইন্ট্রো যত সহজে আপনি করতে পারবেন ঢাকার সাংবাদিকরা তত সহজে করতে পারেন না।

শেখ হাসিনা আসার পর অনেকের ভোল পাল্টেছে। আমার জীবনে দেখা হয়েছে বঙ্গবন্ধুর বিরুদ্ধে লেখক এখন শেখ হাসিনাকে নিয়ে প্রশংসাসূচক লেখা লিখেন। আপনাদের ৭২ ও ৭৫ সম্পর্কে ভাল ভাবে জানতে হবে। সে সময় একটি যুদ্ধ বিধস্ত দেশকে কি করে গড়ে তোলার চেস্টা করেছেন তা বলে বোঝানো যাবে না। তখন অনেক বৃদ্ধিজীবিরা বঙ্গবন্ধুর বিরোধিতা করতেন।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, ফরিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, পিআইবির প্রশিক্ষক এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতার সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে।

চাঁদপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক রহিম বাদশার পরিচালনায় আরও বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, শহীদ পাটোয়ারী, সহ-সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সোহেল রুশদী, লক্ষ্মন চন্দ্র সূত্রধর, এএইচ এম আহসান উল্লাহ, দৈনিক সংবাদের সম্পাদক ও প্রকাশক আব্দুর রহমান, সময় টিভির জেলা প্রতিনিধি ফারুক আহমেদ, চাঁদপুর প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন শান্ত, টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন চাঁদপুর জেলার সাধারন সম্পাদক কে এম মাসুদ, নবীন সাংবাদিক শরীফুল ইসলাম প্রমুখ।

চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে তিনদিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি ও অনুসন্ধানমূলক তিনদিনব্যাপী প্রশিক্ষণে ৭০ জন সাংবাদিক প্রশিক্ষণে অংশ নেয়।

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published.