ফরিদগঞ্জে বিরল প্রজাতির সিঁদুর গাছের সন্ধান

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার পৌরসভার ৮নং ওয়ার্ড কাচিয়াড়া গ্রামে বিরল প্রজাতির সিঁদুর গাছে ফল ধরেছে । ফরিদগঞ্জ উপজেলা গেইট বরাবর পশ্চিম গাজী বাড়ির আব্দুর রব গাজীর ঘরের পেছনে এই সিঁদুর গাছে ফুল থেকে ফল ধরেছে । ইনন্টারনেটে গুগল থেকে প্রাপ্ত তথ্যমতে-এই গাছের ফল ঔষধ হিসেবে লিভারের রোগ, পেঁটের পীড়া, কাঁটাস্থানের গাঁ শুকানো ইত্যাদি রোগের ঔষধ হিসেবে খুব কার্যকরি ।

এছাড়া এই গাছের ফলের বিচি খাদ্যে রং হিসেবে ব্যবহার হয় । গাছের নাম সিঁদুর, এই গাছের ফলের বিচিটি হিন্দু নারীরা হাজার বছর ধরে তাদের কপালে সিঁদুর হিসেবে ব্যবহার করে আসছে । বাংলাদেশের বিভিন্ন স্থানে এই সিঁদুর গাছ দেখা গেলেও তা সচরাচর নয়। গাজী বাড়ির আব্দুর রব গাজীর বসত ঘরের পেছনে এই গাছ।

সরেজমিনে গিয়ে ৮ ডিসেম্বর (বুধবার) দুপুরে আব্দুর রব গাজীর সাথে কথা হলে তিনি বলেন ,উপহার হিসেবে তিনি দুই বছর আগে এই গাছের চারা পেয়েছেন । এবং তার ঘরের পেছনে তিনি তা রোপন করেন । গত দেড় মাস আগে এই গাছে প্রথম ফুল আসে এবং ফুল থেকে ফলে পরিণত হয়। যা থোকায় থোকায় এখন গাছে ঝুলছে। আব্দুর রব গাজী ফরিদগঞ্জ পৌর বিএনপির সভাপতি আমানত হোসেন গাজীর পিতা। এবং ফরিদগঞ্জ ওয়াপদা/পৌরসভা অফিসের সামনের গাজী মার্কেটের মালিক।

ফরিদগঞ্জ প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *