ফরিদগঞ্জে ৭ মাথার খেজুর গাছ দেখতে ভিড়

ফরিদগঞ্জ প্রতিনিধি বাংলাদেশে বেশ পরিচিত একটি গাছ হলো খেজুর গাছ। সাধারণত খেজুর গাছর মাথা একটাই থাকে। কিন্তু চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় দেখা গেল সাত মাথার একটি খেজুর গাছ। তার প্রত্যেকটি মাথায় আবার আলাদা পাতা গজিয়েছে।
খেজুর গাছটি ১৪ নম্বর ফরিদগঞ্জ দক্ষিণ ইউনিয়নের পূর্ব পোঁয়া গ্রামের খাসের বাড়িতে অবস্থিত। গাছটির মালিক সৈয়দ আহাম্মদ। বিষয়টি নজরে আশার পর স্থানীয়রা গাছটি দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন।
সৈয়দ আহাম্মদ জানান, এই খেজুর গাছটির আনুমানিক বয়স প্রায় ১৮-২০ বছর। বেশ কয়েক বছর ধরে গাছটি থেকে রস সংগ্রহ করা হয়। হঠাৎ লক্ষ্য করা যায় গাছটির মাথায় ডাল বেরিয়েছে। পরবর্তীতে দেখা যায় খেজুর গাছের মাথায় আলাদা আলাদা ৭টি মাথা। দেখতেও খুব সুন্দর লাগছে। বিষয়টি জানার পর স্থানীয় অনেক মানুষ সেটি দেখতে আসছেন।
আবুল হোসেন নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘গাছটি দেখতে অনেক দূর থেকে মানুষ আসে। এমন গাছ আমরা আর কখনো দেখিনি।’
তিনি আরও জানান, নিয়মিত খেজুরের সর সংগ্রহ করতেন এই গাছ থেকে। তবে গত বছরে হঠাৎ করে দুটি মাথা মারা যায়, তাই এ বছর তিনি ওই গাছ থেকে রস সংগ্রহ করছেন না।
ফরিদগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আশিক জামিল মাহমুদ জানান, এটি একটি বংশগত জেনেটিক সমস্যা। হরমোনজনিত কারণে এক বীজপত্রি উদ্ভিদে একাধিক শাখা-প্রশাখা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.