পূজারার রেকর্ড ভাঙলেন ফাওয়াদ

দীর্ঘ ১১ বছর পর পাকিস্তানের সাদা জার্সিতে ফিরে ব্যাট হাতে রীতিমত মুগ্ধতা ছড়িয়েই চলেছেন ছত্রিশের ফাওয়াদ আলম। উইন্ডিজের বিপক্ষে বিপদের মুহূর্তে সেঞ্চুরি হাঁকিয়ে ভাঙলেন চেতেশ্বর পূজারার রেকর্ডও। ২০০৯ সালে প্রথম সেঞ্চুরি হাঁকানোর পর ২০২১ সালে এসে পঞ্চম সেঞ্চুরি হাঁকিয়ে এই কীর্তি গড়লেন পাকিস্তানি এই ফ্যাবুলাস।

২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয়েছিল ফাওয়াদের। প্রথম ইনিংসে ১৬ রান করে আউট হলেও দ্বিতীয় ইনিংসেই খেলেছিলেন ক্যারিয়ার সেরা ১৬৮ রানের ইনিংস। পরের দুই ম্যাচের চার ইনিংসে করেন যথাক্রমে ১৬, ১৬, ২৯ ও ৫ রান। তারপর স্কোয়াড থেকেই বাদ পড়েন বাঁহাতি এই ব্যাটার। সেই যে বাদ পড়েন, আর যেন সুযোগই পাচ্ছিলেন না কোনভাবেই।

অবশেষে ১১ বছর পরে ভাগ্য খোলে ফাওয়াদ আলমের। ২০২০ সালে আবারও সুযোগ পান এই বাঁহাতি ব্যাটসম্যান। তবে এবারও হতাশ করেন শুরুতেই। প্রত্যাবর্তনের ইনিংসে ০ রানে আউট হওয়ার পরের তিন ইনিংসেও করেন যথাক্রমে ২১, অপরাজিত ০ ও ৯ রান। তবে এবার তার ওপর ভরসা রাখে ম্যানেজমেন্ট, ফাওয়াদ সেই ভরসার প্রতিদানও দিচ্ছেন দুহাত ভরে।

প্রত্যাবর্তনের তৃতীয় অর্থাৎ ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট সিরিজেই আবার সেঞ্চুরি পেয়ে যান ফাওয়াদ। নিউজিল্যান্ড সফরে খেলেন ১০২ রানের ইনিংস। পরের দুই সিরিজেও অর্থাৎ দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের বিপক্ষেও খেলেন যথাক্রমে ১০৯ ও ১৪০ রানের ইনিংস। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করলেন অপরাজিত ১২৪ রান। অর্থাৎ টানা ৪টি টেস্ট সিরিজে সেঞ্চুরি হাঁকালেন ৩৫ বছর বয়সী এই ব্যাটসম্যান।

ইনিংস বিবেচনায় টেস্ট ক্যারিয়ারের প্রথম পাঁচ সেঞ্চুরি হাঁকানোর ক্ষেত্রে এশিয়ান ক্রিকেটারদের মধ্যে দ্রুততম তালিকায় শীর্ষে বসেছেন ফাওয়াদ। পাঁচটি সেঞ্চুরি হাঁকাতে তিনি খেললেন ২২টি ইনিংস। এতদিন এই রেকর্ড ছিল পূজারার দখলে, ২৪তম ইনিংসে প্রথম পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ভারতীয় এই ব্যাটসম্যান। পূজারার আগে দুই ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলী ও সুনীল গাভাস্কার এই কীর্তি গড়েছিলেন ২৫ ইনিংস খেলে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টেস্টের প্রথম ইনিংস খেলে ২২ ইনিংসে ফাওয়াদের মোট সংগ্রহ ৮৯৫ রান। ব্যাটিং গড় ৪৭.১১। রেকর্ড গড়ার ইনিংসে ফাওয়াদ ২১৩ বলে ১২৪ রানে অপরাজিত থাকেন। তার ব্যাট থেকে আসে ১৭টি চারের মার। যাতে চড়ে ৩০২ রান তুলে ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

ইনিংস বিবেচনায় এশিয়ান ক্রিকেটারদের মধ্যে দ্রুততম ৫ সেঞ্চুরি:

অনলাইন ডেক্স, ২৪ আগস্ট ২০২১;

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *