চাঁদপুরে মাধ্যমিক ও প্রাথমিকে সাড়ে ৫৪ লাখ বইয়ের চাহিদা

চাঁদপুরের ৮ উপজেলায় সব মাধ্যমিক স্কুল,ভকেশনাল,ইংরেজি ভার্সন,মাদ্রাসা ও এবতেদায়ি এবং প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ২০২২ শিক্ষাবর্ষের জন্যে সাড়ে ৫৪ লাখ বই এর চাহিদা দেয়া হয়েছে।এর মধ্যে মাধ্যমিক স্তরে ৪০ লাখ ৭৫ হাজার ৫শ’৯৫ কপি এবং প্রাথমিক স্তরের ১৩ লাখ ৮৫ হাজার ৯ শ’২৮ চাহিদা প্রেরণ করেছে জেলা মাধ্যমিক শিক্ষা অফিস, চাঁদপুর।

শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ৬ লাখ ।জেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও প্রাথমিক শিক্ষা অফিস, চাঁদপুর ৯ নভেম্বর এ তথ্য জানিয়েছে।প্রাপ্ত তথ্য মতে, জেলার ২শ’ ৯৫টি মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ-৯ম শ্রেণির জন্য ২৬ লাখ ৬৫ হাজার ৮শ’ ৫৪ কপি,ইংরেজি ভার্সনের জন্য ৭ হাজার ২শ ৫০ কপি, ভোকেশনাণের জন্য ৬০ হাজার ৩শ ৭০ কপি,দাখিল ৬ষ্ঠ হতে নবম শ্রেণি পর্যন্ত ৯ লাখ ৫৩ হাজার ৯শ ৩ কপি এবং এবতেদায়ির ৩ লাখ ৯৪ হাজার ২শ ১৮ কপি বইয়ের চাহিদা প্রেরণ করেছে মাধ্যমিক শিক্ষা অফিস।

চাঁদপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তা বলেন,‘সরকারিভাবে প্রতিটি বই মূদ্রণের জন্য দেশের আলাদা আলাদাভাবে বই মুদ্রণ প্রকাশনীকে দায়িত্ব দেয়া হয়েছে জানা গেছে। বই মুদ্রণ হওয়ার সাথে সাথেই চাহিদা অনুযাযী চাঁদপুর জেলার সব উপজেলার গোডাউনে ২০২২ সালের নতুন বই যথাসময়ে চলে আসবে।’

আগামি ১ জানুয়ারি বই উৎসব পালনের সব প্রস্তুতি শিক্ষা অফিস গ্রহণ করবে। ১ জানুয়ারি সরকারিভাবে ঘোষিত বই উৎসব উপলক্ষে ৬ষ্ঠ হতে নবম শ্রেণির সকল শিক্ষার্থীর হাতে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক,স্কুল ম্যানেজিং কমিটি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে বই বিতরণের নির্দেশ থাকবে।

চাঁদপুরের ৮ উপজেলায় সব প্রাথমিক শিক্ষার ২০২২ শিক্ষাবর্ষে ১৩ লাখ ৮৫ হাজার ৯২৮ কপি বইয়ের চাহিদা প্রেরণ করা হয়েছে শিক্ষা অধিদপ্তরে। ইতোমধ্যেই ওই সব বইয়ের জেলায় এসে পৌঁছানো শুরু হয়েছে এবং স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণ উদ্যোগ নেয়া হয়েছে।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুরে জেলা প্রাথমিক শিক্ষার ২০২২ শিক্ষাবর্ষে ১৩ লাখ ৮৫ হাজার ৯ শ’২৮ কপি বই বরাদ্দ চাওয়া হয়েছে । প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর জেলার ১ হাজার ১শ’ ১১টি সরকারি প্রাথমিক ও ৬শ’ ১০টি কিন্ডার গার্টেন প্রতিষ্ঠানের ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য ওই বই বরাদ্দ চাওয়া হয়েছে। এতে জেলায় বার্ষিক প্রতি উপজেলায় স্ব স্ব ক্যাচম্যান এলাকার সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক জরিপের ভিত্তিতে সম্ভাব্য শিক্ষার্থী সংখ্যা ৩ লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে।বরাদ্দ চাওয়া বইয়ের চাহিদা মতে প্রথম শ্রেণির ১ লাখ ৮০ হাজার ২শ’ ৬১ কপি, দ্বিতীয় শ্রেণির ১ লাখ ৮০ হাজার ৮শ ১ কপি, তৃতীয় শ্রেণির ৩ লাখ ৫০ হাজার ৭শ ৩০ কপি, চতুর্থ শ্রেণির ৩ লাখ ৪৪ হাজার ৩ শ ১০ কপি এবং পঞ্চম শ্রেণির ৩ লাখ ২৩ হাজার ৮শ’২৬ কপি বই বরাদ্দ রয়েছে ।

চাঁদপুরে ২৮৫টি সরকারি মাধ্যমিক , ২৬০টি মাদ্রাসা, ১,১১১ টি সরকারি প্রাথমিক, ৪ শতাধিক এবতাদায়ী ও ৬১০ টি কিন্ডার গার্ডেন প্রতিষ্ঠান রয়েছে ।

স্টাফ রিপোটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *