বঙ্গবন্ধুকে হত্যা করে স্বাধীনতা বিরোধীরা বাঙালি জাতিকে কলঙ্কিত করেছে-জাহিদুল ইসলাম রোমান

বঙ্গবন্ধুকে হত্যা করে স্বাধীনতা বিরোধীরা বাঙালি জাতিকে কলঙ্কিত করেছে-জাহিদুল ইসলাম রোমান
বঙ্গবন্ধুকে হত্যা করে স্বাধীনতা বিরোধীরা বাঙালি জাতিকে কলঙ্কিত করেছে-জাহিদুল ইসলাম রোমান

চাঁদপুর সময় রিপোট-মুক্তিযুদ্ধের বিজয়মেলা চাঁদপুরের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত ১০ দিনব্যপী সাংস্কৃতিক উৎসবের গতকাল ২৪ মার্চ ছিল অষ্টম দিন। এদিন বিকেল সাড়ে ৫টায় হাজীগঞ্জের ঐতিহ্যবাহী সংগীত শিক্ষা প্রতিষ্ঠান সারদা দেবী সংগীত নিকেতনের পরিবেশনার মধ্যে দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনায় উপস্থিত দর্শক শ্রোতা বিমোহিত হয়ে পড়ে। সারদা দেবী সংগীত নিকেতনের অধ্যক্ষ নিহার রঞ্জন হালদারের তত্ত্বাবধানে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী সুচিত্রা দাস, সূবর্ণা রায়, নিলীমা দেবনাথ, শ্রীকান্ত দেবনাথ, নিশীতা দেবনাথ, অধরা বৈদ্য, তৃষ্ণা কর্মকার, অশ্রু রাণী দাস এবং নৃত্য পরিবেশন করেন অধরা বৈদ্য ও তুলি দাসসহ সংগঠনের শিল্পীবৃন্দ। সংগীত পরিচালনা করেন বীরেন সাহা ও নৃত্য পরিচালনা করেন এরশাদ বিনতে নিলা।

সারদা দেবী সংগীত নিকেতনের অনুষ্ঠান শেষে সংগীত পরিবেশন করেন চাঁদপুরের কৃতী সাংস্কৃতিক প্রতিষ্ঠান চাঁদপুর সংগীত নিকেতন। সংগীত নিকেতনের অধ্যক্ষ স্বপন সেনগুপ্তের নির্দেশনায় ও বিমল চন্দ্র দের তত্ত্বাবধানে এবং সংগীত নিকেতনের শিক্ষক রিয়া চক্রবর্তী, বিচিত্রা সাহা ও দ্বীপ নারায়ণ চক্রবর্তীর পরিচালনায় সংগীত পরিবেশন করেন শান্তি রক্ষিত, কনিকা মিত্র, পূরবী দে, অন্বেষা দে, তনুশ্রী পাল, শ্রাবন্তী মজুমদার, সঞ্জারী পোদ্দার, মিলি সাহা, নিশি ঘোষ, দ্বিপা সরকার, অদ্রিতা চক্রবর্তী, মৌমিতা সাহা, রিতাজ, অপুর্ণ দত্ত রিচি, বর্ণালী, প্রত্যাশা কর্মকার, তন্দ্রা দাস, তন্ময় দাস, প্রাচী অংকিতা পাল, অহনা মিত্র প্রমুখ। নৃত্য পরিচালনা করেন আভা রায় ও কবিতা আবৃত্তি করেন কাব্য কনিকা ঘোষ।

সংগীত অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হয় বিষয়ভিত্তিক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, যার জন্ম না হলে আমরা এই স্বাধীন সার্বভৌম স্বাধীন বাংলাদেশ পেতাম না, পেতাম না লাল সবুজের পতাকা। অথচ এই মহান নেতাকে হত্যার মধ্য দিয়ে এদেশের স্বাধীনতা বিরোধী চক্র বিশ্ব দরবারে বাঙালি জাতিকে কলঙ্কিত করেছে। এই মহান নেতার অবদান আমরা কখনো কোনোদিন শোধ করতে পারবো না। আজীবন বাঙালি জাতি এ মহান নেতাকে শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে। তিনি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার জন্যেও সকলের নিকট দোয়া কামনা করেন।

বিজয়মেলার চেয়ারম্যন অ্যাডঃ বদিউজ্জামান কিরণের সভাপ্রধানে এবং মহাসচিব হারুন অর রশীদ ও সাংস্কৃতিক কর্মী সাংবাদিক রফিকুল ইসলাম বাবুর যৌথ উপস্থাপনায় আরো বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, গ্যালাঙ্ িরিসোর্টের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল ইসলাম হিমেল, সম্মিলিত সাংস্কৃতিক জোট চাঁদপুর জেলা শাখার সভাপতি তপন সরকার। স্বাগত বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব আলী মাস্টার।

সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ শেষে বর্ণচোরা নাট্য গোষ্ঠীর শুকদেব রায়ের পরিচালনায় ও শরীফ চৌধুরীর প্রযোজনায় অনুষ্ঠিত হয় হাসির নাটক ‘গিটঠু’। পুরো অনুষ্ঠান জুড়েই দর্শক উপস্থিতি ছিল ব্যাপক। ১০দিনব্যাপী অনুষ্ঠিত বিজয় মেলার সাংস্কৃতিক উৎসবে সার্বিক সহযোগিতায় ছিল চাঁদপুর জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট, চাঁদপুর থিয়েটার ফোরাম ও সাংস্কৃতিক চর্চা কেন্দ্র। স্পন্সর করে গ্যালাক্সী রেস্টুরেন্ট এন্ড রিসোর্ট লিঃ।

উল্লেখ্য, প্রতিবছর মাসব্যাপী ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে বিজয়মেলার হলেও এ বছর করোনার ভয়াবহতার কথা চিন্তা করে তা সংক্ষিপ্ত পরিসরে আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published.