বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার

‘আদর্শে স্পন্দিত মুজিব, চেতনায় মুক্তিযুদ্ধ’ এই স্লোগানকে ধারণ করে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখা কর্তৃক প্রকাশিত মুজিববর্ষের স্মারকগ্রন্থ জ্যোতির্ময় মুজিব, ডাঃ দীপু মনি এমপির জীবন ও কর্মের ওপর লিখিত জনতার দীপু মনি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত স্মারক গ্রন্থ শেকড়ের ধ্বনি এই তিনটি বইয়ের পাঠ পর্যালোচনা ১৭ জানুয়ারি বিকেল ৩টায় জোড়পুকুর পাড়স্থ সাহিত্য একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডাঃ দীপু মনি এমপি।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে জাতির পিতাকে নিয়ে সংগঠনের স্মারক গ্রন্থ ‘জ্যোতির্ময় মুজিব‘ প্রকাশ সত্যিই একটি মাইলফলক। আমি এ সংগঠনের সাফল্য কামনা করছি। এই প্রকাশনার সাথে জড়িতদের প্রতি অভিনন্দন জানাই। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু মানে বাংলাদেশ, তাঁর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না। তিনি দেশের মানুষকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে অনেক ত্যাগ স্বীকার করেছন।

বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার প্রকাশনা জ্যোতির্ময় মুজিব বইয়ের পাঠ পর্যালোচনা করেন চাঁদপুর পুরাণবাজার কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি মুক্তা পীযূষ রচিত জনতার দীপু মনি বইয়ের পাঠ-পর্যালোচনা করেন বিশিষ্ট কবি ও লেখক ডাঃ পীযূষ কান্তি বড়ূয়া এবং বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার প্রকাশনা শেকড়ের ধ্বনি বইয়ের পাঠ-পর্যালোচনা করেন চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইদুজ্জামান।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি মুক্তা পীযূষের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মিঠুন বিশ্বাসের পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার সহ-সভাপতি কেএম মাসুদ ও উজ্জ্বল হোসাইন।

শেকড়ের ধ্বনি বই থেকে কবি কামাল চৌধুরীর বিখ্যাত কবিতা ‘টুঙ্গিপাড়া গ্রাম থেকে’ আবৃত্তি করেন শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডাঃ দীপু মনি এমপি, কবি নাহিদা আশরাফীর ‘ কোথায় নেই তুমি’ কবিতা আবৃত্তি করেন তাসফিয়া ফাহমি ও কবি পীযূষ কান্তি বড়ুয়ার ‘শতবর্ষের তীর্থযাত্রা’ কবিতাটি আবৃত্তি করেন নিলয় দাস। মুজিববর্ষের গান দিয়ে সূচিত এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অৃযাড. জাহিদুল ইসলাম রোমান, সদর উপজেলা ভসুস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারি, উপজেলা আওয়ামী লীগ নেতা অ্যাডঃ সাইফুদ্দিন বাবু, প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝি, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জনাব ইয়াসির আরাফাত, যুবনেতা শেখ মোতালেব ও হুমায়ুন কবির, কবি ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান, তছলিম হেসেন হাওলাদার, কবি ও কথাসাহিত্যিক শাহমুব জুয়েল, কবি ইকবাল পারভেজ, এইচ এম জাকির, মোখলেসুর রহমান ভূঁইয়া, আনিস ফারদিন আবু সায়েম, চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাব প্রেসিডেন্ট মাহমুদা খানম, আয়েশা আক্তার রূপা, মীরা রায় চৌধুরী, নাছরিন আক্তার প্রমুখ।

সমবেত সঙ্গীতে অংশ নেয় প্রত্ন পীযূষ, প্রখর পীযূষ, তাসফিয়া ফাহমী, ফাতেমাতুজ জোহরা, আবৃত্তি দাস, নিলয় দাস, জুরি,গৌরী, কৃপা, শুভশ্রী, হৃদয় কর্মকার, সামিরা প্রমুখ। অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে শিল্পীদের আর্থিক প্রণোদনা দেয়া হয়। মাননীয় প্রধান অতিথিকে ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করে নেন সংগঠনের নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *