বর্তমানে যুবকরা নিজেদের উপর আত্মনির্ভরশীল

ফজিবিলিটি স্টাডি ফর নিউ প্রজেক্ট অব ডিওয়াইডি”সেসব সম্ভাব্যতা যাচাই বিষয়ক কর্মশালা-২১ দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে ফিজিবিলিটি স্টাডি ফর নিউ প্রজেক্টস অব ডিওয়াইডি”শীর্ষক প্রকল্পের সম্ভাব্যতা যাচাই বিষয়ক কর্মশালা-২১ অনুষ্ঠিত হয়েছে ।

শনিবার (২০ নভেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চাঁদপুর যুব উন্নয়ন অধিদপ্তরের বাস্তবায়নে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ তাজুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, বর্তমান সময়ে যুবকরা নিজেদের আত্মনির্ভরশীল হয়ে নতুন উদ্যোক্তা হওয়ার সময় এসেছে। হাঁস-মুরগির খামারের জন্য নিজের দেওয়া এক ঘন্টা সময় দিলেই যথেষ্ট। বাকি ঘণ্টা আপনি অন্য জীবিকার তাগিদে কাজ করতে পারেন। এক বা দুই বছরের চাইলে একটা ছেলে বা মেয়ে নিজেকে পরিবর্তন করে তুলতে পারে। তোমারা যদি বন্ধুবান্ধবদের আড্ডা বাদ দিয়ে মাশরুম-মুরগি চাষ করো তাহলে তোমাকে তারা বলবে তুমি পাগল হয়ে গেছো। কিন্তু যখন তারা দেখবে তুমি বছরে এক থেকে দেড় লাখ টাকা আয় করছো তখন তারা তোমার খোঁজখবর নেওয়া শুরু করবে। বিদেশে ছেলেদের টাকা উপার্জনের কষ্ট যদি কোন মেয়ে দেখতো, তাহলে একটা টাকা খরচ করার আগে ১০০ বার ভেবে চিন্তে খরচ করতো। বাবা মায়ের প্রথম কাজ হচ্ছে সন্তানকে তৈরি করা।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, সারাদেশে ন্যায় প্রতি বছর চাঁদপুরে নতুন নতুন কিছু উদ্যোক্তা তৈরি হচ্ছে। ইলিশ রপ্তানির উপর কিছু নতুন উদ্যোক্তা তৈরি হয়েছে। তাদের যদি প্রশিক্ষিত করা যায় তাহলে সমাজ বিনির্মাণে তাদের ভূমিকা থাকবে অপরিসীম। নতুন উদ্যোক্তা তৈরি করার জন্য বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা প্রয়োজন। বিষয়গুলি নির্ধারণ করা হলে তা কিভাবে যথোপযুক্তভাবে প্রয়োগ করা যায় এবং তার সমস্যা গুলো পর্যালোচনা করে সমাধান করলে নতুন কিছু উদ্যোক্তা তৈরি হয়। এতে করে যুব সমাজের মধ্যে নতুন উদ্যোক্তা তৈরি হওয়ার আগ্রহ সৃষ্টি হবে।

চাঁদপুর জেলা যুব উন্নয়নের (কম্পিউটার) প্রশিক্ষক মোঃ আহসান উদ্দিন সরকারের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইমতিয়াজ হোসেন, এনডিসি মনজুর মোর্শেদ, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ হেলাল চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তর এর উপ-পরিচালক নূর মোহাম্মদ। এছাড়া আরো উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তা মো. মনির হোসেন, মতলব উত্তর উপজেলার মো. তারেক মাহমুদ, মতলব দক্ষিণ উপজেলার মো. ফারুক আহমেদ, ফরিদগঞ্জ উপজেলার মো. ইব্রাহিম মিয়া, জেলা কার্যালয়ের তথ্য কর্মকর্তা মো. আহসান উদ্দিন সরকার, ডাটা এন্ট্রি অপারেটর এ বি এম শহিদুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ করেন মোঃ ইমাম হোসেন।

স্টাফ করেসপন্ডেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *