বিজয় দিবসে চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচি

=মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর ২০২১ উদযাপনে চাঁদপুরে জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এ বিষয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় ১৫ নবেম্বর সকাল ১১ টায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস এর সভাপতিত্বে মহান বিজয় দিবসের কর্মসূচি বাস্তবায়নে উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে ৩৩টি সিদ্ধান্ত ও ১৫টি উপ-কমিটি গঠন করা হয়।

সিদ্ধান্ত সম্পর্কে জানা যায়,স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেক মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ঘিরে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপনে মহান বিজয় দিবস ২০২১ এর ওপর গুরুত্ব দিয়ে এবারের বিজয় দিবস উদযাপিত হচ্ছে। সরকারি কর্মকর্তাদের বিজয় দিবসের সকল কর্মসূচিতে উপস্থিতি বাধ্যতামূলক। ১- ১৬ ডিসেম্বর ব্যাপি ব্যাপক কর্মসূচি প্রনয়ণ করা হয়েছে। চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচি বাস্তবায়নে

জেলা কমিটি গুলো হলো ৬৮ সদস্য বিশিষ্ট জেলা কমিটি। আহবায়ক হলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ও সদস্য -সচিব হরেন অতিরিক্ত জেলা প্রশাসক ।

৮ সদস্য বিশিষ্ট বীর মুক্তিযোদ্ধা ও শহিদ পরিবারের সদস্যদের সংবর্ধনা উপ-কমিটি , ৮ সদস্য বিশিষ্ট তোপ-ধ্বনি উপ-কমিটি ,আহবায়ক হলেন অতিরিক্ত পুলিশ সুপার,৮ সদস্য বিশিষ্ট পুষ্পস্তবক উপ-কমিটি,আহবায়ক হলেন নেজারত ডেপুটি কালেক্টর। কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রর্দশন উপ-কমিটি। আহবায়ক হলেন অতিরিক্ত পুলিশ সুপার ।

এর পর রয়েছে – আমন্ত্রণ ও অভ্যর্থনা ,আলোচনা উপ-কমিটি ,সাংস্কৃতিক উপ-কমিটি ,মিলাদ -মাহফিল উপ-কমিটি ,উপসনা উপ-কমিটি, অর্থ উপ-কমিটি,জাতীয় পতাকা পর্যবেক্ষণ উপ কমিটি , কলেজ পর্যায়ে ক্রীড়া উপ-কমিটি ,প্রচার উপ-কমিটি, আলোকসজ্জা উপ-কমিটি ও ধারা-ভাষ্য উপ- কমিটি ।

মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় চাঁদপুরের জেলা সদরে উদযাপনে জেলা কমিটি ও উপ- কমিটি গঠন ও ৩৩ টি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জেলা প্রশাসনের কর্মসূচি

১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চাঁদপুর সরকারি কলেজ মাঠ ও পুরাণ বাজার মধুসুদন উচ্চ বিদ্যালয় মাঠসহ জেলার সকল উপজেলায় গুরুত্বপূর্ণ স্থানে জেলা তথ্য অফিসের উদ্যোগে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শন ,

৩ ডিসেম্বর বেলা ৩ টায় শিল্পকলায় স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপনে মুক্তিযুদ্ধ ভিক্তিক নাটক মঞ্চায়ন, চাঁদপুর স্টেডিয়ামে বঙ্গবন্ধ টি-টুয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতা , ৮ ডিসেম্বর প্রীতি হাডুডু প্রতিযোগিতা , ১৫ ডিসেম্বর সন্ধ্যা থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চাঁদপুর পৌরসভা, গণপূর্ত বিভাগের উদ্যোগে শহরের প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপ, শপথ চত্বর, ইলিশ চত্বর এলাকা জাতীয় পতাকা উত্তোলন এবং বর্ণিল পতাকা দ্বারা সজ্জিতকরণ, আলোকসজ্জার আয়োজন ।

১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শিশু একাডেমির আয়োজনে শিশু একাডেমিতে শিশুদের চিত্রাংকন, রচনা, আবৃত্তি, দেশাত্মবোধক গান ও লোকসংগীতের প্রতিযোগিতা।

১৬ ডিসেম্বর দিবসের সূর্যোদয়ের সাথে সাথে ভোর ৫ টা ৫৭ মিনিটে মুক্তিযোদ্ধের স্মারক ভাস্কার্য অঙ্গীকার পাদদেশে ৫০ বার তোপধ্বনির মাধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি ঘোষণা ও স্থানীয় দৈনিকগুলোতে ক্্েরাড়পত্র প্রকাশ ,মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে শৃংখলার সাথে অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ, ভোরে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সমূহে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিপেন্স, কারারক্ষী, রোভার স্কাউটস, স্কাউটস, গালর্স গাইড ও কমিনিউটি পুলিশসহ বিভিন্ন প্রতিষ্ঠনির ছাত্র-ছাত্রী ও অন্যান্য শিশু কিশোর সংগঠনের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ ।

কুচকাওয়াজের পর শিশু-কিশোরদের শরীর চর্চা,ডিসপ্লে প্রদর্শন, ক্রীড়া অনুষ্ঠান, শিক্ষার্থী কর্তৃক বিজয় ফুল তৈরি ,শরীরে ধারণ ও পুরুস্কার বিতরণ।

বেলা ১১ টায় চাঁদপুর সার্কিট হাউজে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান, সুবিধাজনক সময়ে জাতির শান্তি, অগ্রগতি ও শহীদদের আত্মার শান্তি কামনা করে মসজিদ, মন্দির ও গীর্জায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হবে। দুপুরে হাসপাতাল, জেলখানা, এতিমখানা, শিশু পরিবার ও মূক-বধির স্কুলে উন্নতমানের খাবার পরিবেশন করতে হবে। বিকেল ২ টায় বাংলাদেশ নৌ-বাহিনী ও কোস্ট-গার্ডের জাহাজ পরির্দশনে উম্মুক্ত থাকবে।সাড়ে ৩টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ মাঠে কলেজ পর্যায়ে ছাত্রীদের ক্রীড়া অনুষ্ঠান।

বিকেল ৪ টায় চাঁঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক একাদশ বনাম পৌরসভা একাদশের মাঝে প্রীতি-ফুটবল ম্যাচ।
সন্ধ্যা সাড়ে ৬ টায় বিজয় মেলা মঞ্চে মহান বিজয় দিবস উপলক্ষে “সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বির্নিমাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ শীর্ষক ’আলোচনা অনুষ্ঠান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *