বিশ্বকাপে যে দল যত টাকা পাচ্ছে

ক্রীড়া রিপোর্ট কাতারে ফুটবল বিশ্বকাপ ফাইনালে শ্বাসরূদ্ধকর ম্যাচে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে শিরোপা জয় করে নিয়েছে আর্জেন্টিনা। পুরস্কার হিসেবে গোল্ডেন বল পেয়েছেন লিওনেল মেসি ও গ্লাভস মার্টিনেজ এবং গোল্ডেন বুট অর্জন করে নিয়েছেন ফাইনালে হ্যাট্রিক করা এমবাপ্পে।

এদিকে, পুরস্কারের সঙ্গে চ্যাম্পিয়ন হওয়া আর্জেন্টিনা পাচ্ছে আর্থিক প্রাইজমানি। শুধু আর্জেন্টিনাই নয়, বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের জন্যই থাকছে পুরস্কার।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা পাচ্ছে রেকর্ড ৪২ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৩৩ কোটি ৬০ লাখ টাকা। রানার্সআপ ফ্রান্স পাচ্ছে ৩০ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩০০ কোটি টাকা)। ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপের চেয়ে ৬০ লাখ ডলার বাড়ানো হয়েছে এবার।

তৃতীয় হওয়া ক্রোয়েটরা প্রাইজমানি হিসেবে পাবে ২৭ মিলিয়ন ডলার। আর বাঘা বাঘা দলকে হারিয়ে ইতিহাস গড়ে চতুর্থ হয়ে মরক্কো পাচ্ছে ২৫ মিলিয়ন ডলার।

শুধু এই চার দলের জন্যই নয়, বিশ্বকাপ খেলে প্রতিটি দলের জন্যই প্রাইজমানি রাখা হয়েছে। ৫ থেকে ৮ম হওয়া প্রতিটি দল পাবে ১৭ মিলিয়ন ডলার পাবে। পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ে গেছে। এই কারণে তারা প্রাইজমানি হিসেবে পাচ্ছেন ১৭ মিলিয়ন ডলার। ব্রাজিল ছাড়াও, নেদারল্যান্ডস, পর্তুগাল ও ইংল্যান্ড প্রত্যেকে কোয়ার্টার ফাইনাল খেলেছে। তারাও ১৭ মিলিয়ন ডলার করে পাবে।
৯ম থেকে ১৬তম হওয়া প্রতিটি দল ১৩ মিলিয়ন ডলার পাবে। শেষ ষোলতে খেলা দলগুলো হচ্ছে- মার্কিন যুক্তরাষ্ট্র, সেনেগাল, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, স্পেন, জাপান, সুইজারল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া। তারা প্রত্যেকে ১৩ মিলিয়ন ডলার পাবে। ১৭তম থেকে ৩২তম প্রতিটি দল ৯ মিলিয়ন ডলার করে প্রাইজমানি পাবে। স্বাগতিক কাতার ছাড়াও এই তালিকায় আছে ইকুয়েডর, ওয়েলস, ইরান, মেক্সিকো, সৌদি আরব, ডেনমার্ক, তিউনিসিয়া, কানাডা, বেলজিয়াম, জার্মানি, কোস্টারিকা, সার্বিয়া, ক্যামেরুন, ঘানা এবং উরুগুয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *