বিশ্বের ৮০ ভাগ ইলিশ উৎপাদন বাংলাদেশে

স্টাফ রিপোর্টার ‘ইলিশ আমাদের জাতীয় মাছ, জাটকা ধরলে সর্বনাশ’-এ প্রতিপ্রাদ্য বিষয়কে সামনে রেখে মুন্সীগঞ্জের লৌহজংয়ে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২২ পালিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়ে জাটকা সংরক্ষণ সপ্তাহ চলবে ৬ এপ্রিল পর্যন্ত।
সকাল সাড়ে ১০ টায় মুন্সীগঞ্জের লৌহজং সরকারি কলেজ প্রাঙ্গণে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল ভাবে যুক্ত হয়ে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম.রেজাউল করিম।
মন্ত্রী বলেন,‘ বিশ্বে যত ইলিশ মাছ উৎপাদিত হয় তার ৮০ % ইলিশ মাছ আমাদের দেশে উৎপাদিত হয়। বিশ্বের কাছে ইলিশের যে জিআই সনদ সেটা বাংলাদেশের। আর এটি হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমপযোগী পদক্ষেপের কারনে। আমরা আজ যে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করছি তার অভিষ্ট লক্ষ কেউ যাতে ছোট ইলিশ মাছ আহরোন না করে,বিপনন না করে। ‘
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড.মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক হুইপ মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি, বাংলাদেশ নৌপুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মো.শফিকুল ইসলাম, বিপিএম (বার), মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক, পুলিশ সুপার আব্দুল মোমেন পিপিএম,অতিরিক্ত জেলা প্রশাসক শীলু রায়,লৌহজং উপজেলা ভাইস চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তপন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ সিকদারসহ অনেকেই।
পরে লৌহজং ভূমি অফিস ঘাট থেকে পদ্মায় এক বর্ণাঢ্য নৌ-র‌্যালি অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published.