ভারতে কো-উইন অ্যাপে জিপিএস ব্যবস্থায় কেন্দ্রে কোভিড টিকা নিবেন বয়স্করা

ভারতে কো-উইন অ্যাপে জিপিএস ব্যবস্থায় কেন্দ্রে কোভিড টিকা নিবেন বয়স্করা
ভারতে কো-উইন অ্যাপে জিপিএস ব্যবস্থায় কেন্দ্রে কোভিড টিকা নিবেন বয়স্করা

চাঁদপুর সময় রিপোট-ভারতে এই অনলাইন প্ল্যাটফর্মের নতুন ভার্সন কো-উইন ২.০এ জিপিএসের সুবিধা থাকায় নিজের পছন্দমতো টিকা কেন্দ্র বেছে নেওয়া সম্ভব হচ্ছে। দেশটিতে ১৬ জানুয়ারি থেকে গণ-টিকাকরণ কর্মসূচিকে প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মী-সহ করোনা-যোদ্ধাদের টিকা দেওয়ার পর দ্বিতীয় ধাপে পুলিশ, প্রশাসন, ফ্রন্টলাইন কর্মীদের টিকা দেওয়া হচ্ছে। এরপরে পঞ্চাশোর্ধ প্রবীণ ও পঞ্চাশ বছরের নীচে কোমর্বিডিটির রোগীদের টিকা দেওয়া হবে। টাইমস অব ইন্ডিয়া

ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে বলেছেন, কো-উইন অ্যাপে সেলফ- রেজিস্টারের সুবিধা রয়েছে। কো-উইন পোর্টালে রেজিস্ট্রেশনের জন্য আধার কার্ড বাধ্যতামূলক ভাবে থাকাটা জরুরি নয়। টিকা নেওয়ার জন্য মোবাইল অ্যাপের পাশাপাশি কো-উইন পোর্টালের মাধ্যমেই নাম নথিভুক্ত করা যাবে।
ভারতের প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পি কে মিশ্র বলেছেন, ৫০ বছরের বেশি বয়সীদের টিকাকরণ শুরু হবে আর দুই থেকে তিন সপ্তাহ পরেই।যাদের টিকা দেওয়া হবে, কাছে এসএমএস যাবে। মোট ১২টি ভাষায় এসএমএস পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেককে ভ্যাকসিনের দু’টি ডোজ দেওয়ার পরে একটি কিউ আর কোড নির্ভর সার্টিফিকেট দেওয়া হবে। সেই সার্টিফিকেট মোবাইলে রাখা যাবে। এছাড়া যারা ভ্যাকসিন নেবেন, তাদের সম্পর্কে ডিজি লকার নামে এক ডকুমেন্ট স্টোরেজ অ্যাপে। সেই সঙ্গে থাকবে হেল্পলাইন। তা সপ্তাহের সাতদিন ২৪ ঘণ্টা চালু থাকবে।

Leave a Reply

Your email address will not be published.