বাবুরহাটের অরুপ নাট্যগোষ্ঠী’র `পাষাণের চোখের জল’ নাটকের সফল মঞ্চায়ন

 

স্টাফ রিপোর্টার

চাঁদপুর শহরতলীর বাবুরহাটস্থ অরূপ নাট্য ও সঙ্গীত সংগঠনের আয়োজনে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে হিরেন্দ্র কৃষ্ণ দাসের রচনায় ও মহসীন হোসেনের নির্দেশনায় পাষাণের চোখের জল নাটকটি সফল মঞ্চায়ন হয়েছে।
গতকাল ৩১ জুলাই রোববার সন্ধ্যা ৭ টায় জেলা শিল্পকলা একাডেমিতে মঞ্চে নাটকের পূর্বে সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতায় সভাপতিত্ব করেন অরুপ নাট্য ও সংগীত সংগঠনের সভাপতি শেখ মোস্তফা কামাল। অনুষ্ঠান পরিচালনা করেন সাবেক সভাপতি ও নাটকের নির্দেশক মহসীন হোসেন সম্মানিত অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন চট্টগ্রাম অঞ্চলের কেন্দ্রীয় পরিষদ সদস্য শহীদ পাটোয়ারী, সম্মিলিত সাংস্কৃতিক জোট, চাঁদপুর জেলা শাখার সভাপতি তপন সরকার, অনুপম নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক গোবিন্দ মণ্ডল ও স্বরলিপি নাট্য দলের প্রতিষ্ঠাতা সভাপতি এম আর ইসলাম বাবু।
এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর থিয়েটার ফোরামের সাধারন সম্পাদক শুকদেব রায়, মুক্তিযুদ্ধের বিজয় মেলা ও চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশিদ, মতলব উত্তর উপজেলার গজরা ইউনিয়নের ইউপি চেয়ারম্যান শহিদুল্যা প্রধান প্রমুখ।
বক্তারা বলেন, রাত পোহালেই শুরু হবে শোকের মাস। এ মাসে পুরো দেশ শোকের মাতমে থাকে। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ও চাঁদপুর থিয়েটার ফোরামের পক্ষ থেকে অরূপ নাট্য গোষ্ঠীর নতুন কমিটিকে শুভেচ্ছা জানাই। শুধু চাঁদপুরেই নয়, সারাদেশেই মঞ্চ নাটকে দর্শক শূন্যতা দেখা দিয়েছে। তার কারন হলো ফেইজবুক আর এন্ড্রোয়েড মোবাইল ফোনের কারনে। আমাদের ভবিষ্যত প্রজন্মরা মোবাইলে আসক্ত হয়ে পড়েছে। আমরা সাংবাদিকরা ফেইসবুকের মাধ্যমে নানাহ ঘটনার দেখকে ও শুনতে পাই। গ্রামে কোনো একটা ঘটনা সাংবাদিকরা জানার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রকাশ পেয়ে থাকে। সাংবাদিকরা তা থেকে সংবাদ সংগ্রহ করে তা পত্রিকায় প্রকাশ করে। অরূপ নাট্যগোষ্ঠী চাঁদপুর শহরের বাবুরহাট থেকে এসে নাটক করে যাচ্ছে। একজন নাট্যশিল্পীর উপর আঘাত হানলে, হাজারো নাট্যশিল্পী তাদের পাশে দাঁড়াতে সর্বদা প্রস্তুত রয়েছে।
পাষাণের চোখে জল নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন : মহসিন জমাদার, সাহাবুদ্দিন সরকার, অহিদ সরকার, সপ্তমী রাণী দত্ত, কানাই কুণ্ড শীল, তপন চন্দ্র দাস, সাধন চন্দ্র দত্ত, শাহজাহান জমাদার প্রমুখ। সার্বিক সহযোগিতায় ছিলেন শেখ মোস্তফা কামাল, হৃদয় চন্দ্র শীল, ব্রজ গোপাল আচার্য্য। মিউজিকে ছিলেন সংগঠনের সদস্য স্বাধীন চন্দ্র দত্ত।

Leave a Reply

Your email address will not be published.