মতলবে ১৪ বছরের কিশোর এখনো শিশু

মতলব উত্তর প্রতিনিধি শিশুটি এতো ছোট, বামন যে, মনে হয় বাংলাদেশের মধ্যে বয়স অনুপাতে সেইই সবচেয়ে বেশী ছোট/ বামন । তার নাম শোয়ান , বয়স ১৪ বছর । দেখতে মনে হয় ৭ মাসের শিশু। মায়ের নাম লিপি বেগম, বাবা মোহাম্মদ নাসির সরকার। বাবা এলাকায় চা বিক্রি করেন । এভাবেই চলছে সংসার । আছে অন্য দু বোন। ৬ বছরের ছোট বোনটাও কথা বলতে পারে না। বড় বোনটা বিয়ের উপযোগী,ষোড়শী। ভাইয়ের জন্য বিয়ে আসে না । আসলেও ফিরে যায় । নাই কোন জমি জমা। শিশুর ৬ বছর থেকেই শোয়ানের শারীরিক এ সমস্যা –জানান মা বাবা।
জেলার মতলব উত্তর উপজেলার ফতেহপুর ইউনিয়নের গাজীপুর গ্রামের বাসিন্দা । মা বাবা জানায়- তাদের আরো একটি ছেলে শিশু সন্তান ছিলো। জমিজমা সংক্রান্ত বিরোধে দুর্বৃত্তরা তাকে মেরে ফেলেছে গত ডিসেম্বরে । অভিযুক্ত ব্যক্তি এখনও পলাতক । তাই একমাত্র স্বপ্ন শোয়ানকে নিয়ে । কিন্তু বিধি বাম। সে যে বড় হচ্ছে না বাড়ির বা এলাকার অন্যান্য বাচ্চাদের মতো! মানসিকভাবেও অস্বাভাবিক । হাঁটাহাঁটি ও দৌড়াদৌড়ি করতে পারছেনা ।
শুধু বসে ও শুয়ে থাকে। ভালো করে কথাও বলতে পারছেনা। শুধু পোলাও , দেশী মুরগী ও বড় মাছ খেতে পছন্দ করে । ভাত খায় না। সুচিকিৎসার জন্য অনেক ডাক্তার দেখিয়েছেন। “তার হরমোনের অভাবে শরীরে এমন অবস্থা ‘’বলে জানান ডাক্তাররা ও মা ।
উন্নত চিকিৎসা করানোর মতো টাকা পয়সাও নাই। চিকিৎসার জন্য কোথায় যাবেন কিছুই বোঝেন না, কিংকতর্ব্যবিমূঢ় । তাই কোলে করেই নারী ছেড়া বুকের ধন এ শিশুকে নিয়েই চলাফেরা করেন এইচএসসি পাশ করা মা ।
রোববার (২৪ এপ্রিল) বিকেলে এসেছিলেন চাঁদপুর শহরের ষোলঘরে এক ভাইয়ের কাছে । তখন এতো ছোট ১৪ বছরের শিশুকে দেখে স্থানীয় সবাইতো অবাক ও বিস্মিত ! বিস্মিত হন হোমিও কলেজের লেকচারার শেখ মহসিন, বাবুল, আনিস, আক্তার, প্রমুখ । পরে তিনি বাড়ি ফিরে গেছেন। শিশুটির জন্য সবার সহযোগিতা চান অসহায় মা ও বাবা ।
তাকে নিয়ে মা বাবা হতাশায় দিনরাত কাটাচ্ছেন। স্থানীয় ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ ও এ তথ্য নিশ্চিত করেন। মা তার এ সন্তানের সুচিকিৎসার জন্য মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃপাদৃষ্টি আকষর্ন

Leave a Reply

Your email address will not be published.