চাঁদপুরে ২১০টি মন্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি

শারদীয়া দুর্গোৎসবের আর মাত্র ২০ দিন বাকি রয়েছে। শেষ সময়ে চাঁদপুর জেলার মন্ডপে মন্ডপে চলছে পুরোদমে প্রতিমা তৈরির কাজ। পাশাপাশি ব্যস্ত সময় পার করছে প্রতিমা তৈরীর শিল্পীরা। এবার চাঁদপুর জেলার ৮ টি উপজেলার হিন্দু সম্প্রদায়ের বৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজা ২১০ টি মন্ডপে উদযাপিত হবে।

ইতিমধ্যে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁদপুর জেলা শাখা সকল উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দের সাথে বর্ধিত সভার মাধ্যমে পূজার সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করেছেন। এবছর চাঁদপুর জেলা পূজা উদযাপন পরিষদ কেন্দ্র ঘোষিত কর্মসূচির আওতায় বৈশ্বিক করোনা মহামারীর কারনে কেন্দ্রের নির্দেশনায় পূজার কার্যক্রম শুরু ও সমাপ্তি সমাপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

চাঁদপুর জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ ও সাংগঠনিক সম্পাদক গোপাল চন্দ্র সাহা বলেন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটি আমাদেরকে যে বিধিনিষেধ সিদ্ধান্ত দিয়েছেন, ওই নির্দেশনা আমরা উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দকে জানিয়ে দিয়েছি।

করোনার প্রভাব এখনো কমেনি, প্রতিটি পূজা মণ্ডপে যেন ভক্তরা এবং পূজার আয়োজকেরা স্বাস্থ্যবিধি মেনে চলে তার প্রতি জোর দেওয়া হয়েছে। শুধু তাই নয়, পূজামণ্ডপে উচ্চস্বরে হর্ন ও বিজয় দশমীর র‌্যালি পর্যন্ত বের করা নিষিদ্ধ করা হয়েছে।

এবছর চাঁদপুর জেলার আটটি উপজেলায় ২১০ টি শারদীয় দুর্গোৎসবের মণ্ডপ তৈরি করা হয়েছে। চাঁদপুর সদর উপজেলায় ৩৪ টি, হাজীগঞ্জ উপজেলায় ২৮ টি, কচুয়া উপজেলায় ৪১ টি, মতলব উত্তর উপজেলায় ২৯ টি, মতলব দক্ষিণ উপজেলায় ৩৫, হাইমচর উপজেলায় ৬ টি ফরিদগঞ্জ উপজেলায় ২০ টি মন্ডপসহ জেলায় ২১০ টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। প্রতিমা তৈরীর কারিগররা বিভিন্ন মন্দিরের দিবারাত্রি প্রতিমা তৈরীর কাজ চালিয়ে যাচ্ছে।

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published.