মিজান- মমতাজের কণ্ঠে প্রার্থনা

প্রশংসায় ভাসছে কোক স্টুডিও বাংলার নতুন গান ‘প্রার্থনা’। আব্বাসউদ্দীন আহমদের বিখ্যাত গান ‘আল্লাহ মেঘ দে পানি দে, ছায়া দে রে তুই’ ও মাইজভান্ডারির ‘বাবা মাওলানা’র মিশেলে নতুন গানটি গেয়েছেন মমতাজ ও মিজান। গতকাল শুক্রবার কোক স্টুডিও প্রকাশ করেছে গানটি।

চৈত্রের গরমে যখন হাঁসফাঁস করছে মানুষ, ঠিক এই সময়েই গ্রামবাংলার কৃষকের কণ্ঠে শোনা যেত এই গান। আব্বাসউদ্দীনের কণ্ঠে এই গান জনপ্রিয়তা পায়। সেই গানটিই এবার কোক স্টুডিওর মাধ্যমে ফিরে এল সংগীতপ্রেমীদের কাছে, ঠিক চৈত্র মাসেই। অর্ণবের সংগীত পরিচালনায় নানা যন্ত্রানুসঙ্গে গানটিকে সাদরে গ্রহণ করেছেন তাঁরা।

মূল দুই শিল্পীর সঙ্গে সংগীত করেছেন একঝাঁক তরুণ শিল্পী। সংগীতায়োজন করেছেন শায়ান চৌধুরী অর্ণব। এর আগে কোক স্টুডিও বাংলা প্রকাশ করে প্রথম গান ‘নাসেক নাসেক’। গানটি গেয়েছিলেন অনিমেষ রায়। ওই গানের সঙ্গে জুড়ে দেওয়া হয় পান্থ কানাইয়ের কণ্ঠে ‘দোল দোল দুলুনি’ গানটি। শ্রোতা মহলে দারুণ প্রশংসিত হয় সেটি।

শ্রোতাদের মধ্যে শুভ্র লিখেছেন, ‘এককথায় অসাধারণ। বাংলার মানুষের বিশ্বাস, প্রকৃতি, আন্তরিকতা, একটু সুফিয়ানা স্পর্শ, সবই আছে এই গানটিতে। কোক স্টুডিও এভাবেই চিরপরিচিত গানটিকে নতুন করে মনে করিয়ে দিল। লোকসংগীতগুলোকে সবার কাছে পৌঁছে দেওয়ার মধ্যেই কোক স্টুডিওর সার্থকতা।’ গৌতম রায় লিখেছেন, ‘সত্যি ভাই, মন ছুঁয়ে যাওয়ার মতো, প্রতিটি পরিচিত গ্রামবাংলার ঐতিহ্যবাহী এক একটা বাদ্যযন্ত্রকে সঠিক স্থানে, সঠিক মর্যাদায় দেখে একজন গ্রামের ছেলে হিসেবে সত্যি অনেক গর্ব বোধ করছি, এ জন্য কোক স্টুডিও বাংলাকে অনেক অনেক ধন্যবাদ, সব মিউজিশিয়ানকে অনেক অনেক ভালোবাসা, আর প্রিয় মমতাজদিকেও অনেক অনেক শ্রদ্ধা ও ভালোবাসা।’

Leave a Reply

Your email address will not be published.