‘হাওয়া’ সিনেমার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের আবেদন

‘হাওয়া’ সিনেমায় একটি পাখিকে খাঁচায় আটকে রাখার দৃশ্যায়ন করার অভিযোগে সিনেমাটির পরিচালক মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের আবেদন করেছে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট।

১৭ আগস্ট মামলার আবেদন করা হয়েছিল। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে মামলা করা হয়। পরে সেই মামলা প্রত্যাহারের দাবি উঠেছিল সাংস্কৃতিক ব্যক্তিত্বদের এক সংবাদ সম্মেলন থেকে। আজ মামলাটি প্রত্যাহারের জন্য আদালতে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের তরফ থেকে আবেদন জানানো হয়েছে বলে জানালেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা দীপংকর বর।

দীপংকর বর প্রথম আলোকে জানান, পরিচালক সুমন অপরাধ দমন ইউনিটকে পাঠানো এক আবেদনে জানিয়েছেন, তিনি বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২–এর বিষয়ে অবগত ছিলেন না; ফলে আপস নিষ্পত্তি চান। সুমনের আবেদনের পরিপ্রেক্ষিতে মামলা প্রত্যাহারের আবেদন করা হয়েছে।

বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২–এর ধারা ৪৩ মোতাবেক বাঘ ও হাতি হত্যার মামলা ছাড়া সব ধরনের মামলা আপসযোগ্য; ফলে এ আবেদন করা হয়েছে। আদালত মামলা প্রত্যাহারের আবেদন গ্রহণপূর্বক শুনেছেন এবং পরবর্তী তারিখে রায় ঘোষণার জন্য দিন ধার্য করেছেন।

‘হাওয়া’ সিনেমার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের আবেদন

সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড প্রযোজিত ‘হাওয়া’ সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরীফুল রাজ, নাজিফা তুষিসহ আরও অনেকে। মেজবাউর রহমান সুমনের কাহিনি ও সংলাপে ‘হাওয়া’র চিত্রনাট্য লিখেছেন মেজবাউর রহমান সুমন, সুকর্ণ সাহেদ ধীমান ও জাহিন ফারুক আমিন।

Leave a Reply

Your email address will not be published.