মার্চে সড়কপথ দুর্ঘটনায় নিহত ১৩৮৯ জন : নৌপথে ৬৮

সময় ডেস্ক মার্চ মাসে চরম অব্যবস্থপনায় সড়কপথে নিহত হয়েছেন ১৩৮৯ জন। বাংলাদেশের ৩১ টি জাতীয় দৈনিক, বিভিন্ন সংবাদ সংস্থা ও ইলেকট্রনিক্স চ্যানেলে প্রকাশিত-প্রচারিত তথ্যর পাশাপাশি সারাদেশে সেভ দ্য রোড-এর স্বেচ্ছাসেবিদের তথ্যানুসারে ২০২২ সালের ১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ৭ হাজার ৭৪৯ টি দুর্ঘটনায় আহত হয়েছেন ৭ হাজার ১৪৭ জন এবং নিহত হয়েছে ১৩৮৯ জন।

‘সেভ দ্য রোড-এর অঙ্গীকার পথ দূর্ঘটনা থাকবে না আর…’ বাক্যটিকে লালন রেখে ২০০৭ সাথে পথচলা শুরু করে সেভ দ্য রোড। যেখানে নায়ক নেই, আছেন নায়ক বানানোর কারিগর; আছেন নতুন প্রজন্মের প্রিয় মুখগুলো। যে কারণে নিরন্তর চেষ্টার হাত ধরে প্রতি বছর দুই ইদ ও বছরের শুরুতে ও শেষে সেভ দ্য রোড যে পথ দুর্ঘটনার তথ্য গত ১৪ বছর ধরে দিয়ে আসছিলো তার চেয়ে একটু এগিয়ে ২০২২ সালে এসে প্রতি মাসের পথ দুর্ঘটনার তথ্য দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় এই প্রতিবেদনটি প্রদান করছি।

এই কাজে সেভ দ্য রোড-এর চেয়ারম্যান ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, মহাসচিব শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া, ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সহ-সভাপতি আনজুমান আরা শিল্পী, আইয়ুব রানাসহ অন্যান্য নেতৃবৃন্দ বিভিন্নভাবে সহায়তা করেছেন। করোনা পরিস্থিতির কারণে সেভ দ্য রোড-এর ২০২২ সালের মার্চ মাসের ১ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত সড়কপথে সবচেয়ে বেশি ঘটেছে মোটর সাইকেল দুর্ঘটনা। মোটর সাইকেল চালানোর সময় নিয়ম না মানা এবং হেলমেট ব্যবহারে অনীহার কারণে ২৫৮৪ টি দুর্ঘটনায় আহত ২২৫৮ এবং নিহত হয়েছে ৪০৩; অসাবধানতা ও ঘুমন্ত চোখে-ক্লান্তিসহ দ্রুত চালানোর কারণে ১১২৫ টি ট্রাক দুর্ঘটনায় আহত হয়েছেন ৮৪২ এবং নিহত হয়েছে ২৫৬ জন; ১৮৩০ টি বাস দুর্ঘটনায় আহত হয়েছে ১৮৫৫ এবং নিহত হয়েছে ৩৯৫ জন; পাড়া-মহল্লা-মহাসড়কে অসাবধানতার সাথে চলাচলের কারণে লড়ি-পিকআপ-নসিমন-করিমন-ব্যাটারি চালিত রিক্সা-সাইকেল ও সিএনজি দুর্ঘটনা ঘটেছে ২২১০ টি আহত হয়েছে ২১৮১ জন এবং ৩৩৫ জন নিহত হয়েছে। সেভ দ্য রোড বরাবরই বলছে- পথদুর্ঘটনার সাথে জড়িতদের বিচার বাস্তবায়ন দ্রুত করলে চালক-সহকারীসহ সবাই সতর্ক থাকবে বলে আমরা আশাবাদী। একই সাথে সেভ দ্য রোড বরাবরই বলছে- পথ দুর্ঘটনায় আহতদের পরিবারকে কমপক্ষে ৩ লক্ষ ও নিহতদের পরিবারকে কমপক্ষে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেয়া হোক। দুর্ঘটনামুক্ত পথ আন্দোলনে নিবেদিত থাকা সবাইকে সচেতনতা তৈরির জন্য কাজ করে যাওয়ারও আহবান জানাচ্ছে সেভ দ্য রোড।

Leave a Reply

Your email address will not be published.