মিথ্যা না বলার চর্চা করতে হবে : জেলা প্রশাসক

‘আপনার অধিকার, আপনার দায়িত্বঃ দুর্নীতিকে না বলুন’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরে জেলা প্রশাসন, দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এর আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপিত হয়েছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকাল ৯টায় চাঁদপুর সার্কিট হাউজ এ জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা ও দুর্নীতি দমন এর পতাকা উত্তোলন, বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করা হয়।

পরে সকাল ১০টায় চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, মিথ্যা নিজের জীবন থেকে অপসারন করতে পারলে, দুর্নীতি আমাদের জীবন থেকে চলে যাবে। আর এর চর্চা করতে হবে আমাদের পরিবার থেকে। পরিবার আমাদের সুঁথিকাগার। সেখানে আমরা নিজেরা যদি চর্চা করি, যে আমার পরিবারের সদস্য, সন্তানেরা মিথ্যা বলবো না। তাহলে এখান থেকেই দুর্নীতিবিরোধী শিক্ষা আমার পরিবারকে দিয়ে ফেললাম।

জেলা প্রশাসক বলেন, সবারই দায়িত্ব রয়েছে। প্রতিটা মানুষ নিজের দায়িত্বটা বুঝলে সমাজে দুর্নীতি কমে যাবে। নিজেদের আগে ঠিক করতে হবে। নিজেরা ভালো হলে আস্তে আস্তে সব ভালো হয়ে যাবে। একটা সন্তান তার পরিবারের বাবা-মা এর কাছ থেকে আগে সব কিছু শিখে। আমরা যেটা করছি নিজে না শুধরিয়ে আরেকজনকে শুধরানোর চেষ্টা করি।

তিনি আরো বলেন, নিজ নিজ ধর্ম অনুসরণ করলেও দেখবেন সব শুধরিয়ে যাবে। কোন ধর্মই বলে না কারো সম্পদ কেঁড়ে খেতে। সবার ধর্মই চায় শান্তি। ধর্মের কথা শুনলে আমরা অন্যায় করতে পারি না।

তিনি দুর্নীতি দমন চাঁদপুরের কর্মকর্তাদের উদ্দেশ্য করে বলেন, শুধু কেরানী বা পিয়ন ধরা আপনাদের দায়িত্ব না। যারা বড় বড় দুর্নীতি করে দেশকে ধ্বংসের পথে দেশ নিয়ে যাচ্ছে, তাদের বিরুদ্ধে কাজ করেন। আইন প্রয়োগ করে সবসময় সবকিছু সম্ভব না। মানুষদের সচেতন করতে হবে। সবাই যদি আমরা চাই তাহলে সৎভাবে বাঁচা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সুদীপ্ত রায়। বিষয়টিকে ধারন ও লালন করতে হবে। তাহলেই দুর্নীতি দমন করা যাবে। নিজ দায়িত্বকে অনুধাবন করতে হবে। কাজ করতে গেলে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে।

জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) এর সভাপতি ড. হাসেম খান এর সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটির সভাপতি শাহানারা বেগম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি এর সহসভাপতি এটিএম মোস্তফা চৌধুরী।

স্বাগত বক্তব্য রাখেন ঢাকা দুর্নীতি দমন কমিশন এর উপ-পরিচালক এইচএম আক্তারুজ্জামান। দিবসের ধারনা পত্র উপস্থাপন করেন টিআইবি এর এরিয়া কো-অর্ডিনেটর মো. মাসুদ রানা।

দিবসের শুরুতে আয়োজিত র‌্যালীটি চাঁদপুর সার্কিট হাউজ থেকে শুরু হয়ে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালীতে প্রধান অতিথিকেসহ উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজসহ দুর্নীতি প্রতিরোধ কমিটির নেতৃবৃন্দ।

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *