মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে জানতে হবে

মুক্তিযুদ্ধের বিজয় মেলায় স্মৃতিচারণ করছেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পাটোয়ারী দুলাল।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় চাঁদপুর আউটার স্টেডিয়ামে মাঠে মুক্তিযোদ্ধের বিজয় মেলায় স্মৃতিচারণ অনুষ্ঠানে মেলার স্টেয়ারিং কমিটির চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদের সভাপতিত্বে প্রধান অতিথি স্মৃতিচারণ অনুষ্ঠানে তিনি বলেন, আজ আমরা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার চেষ্টা করিনা বলেই স্বাধীনতাবিরোধী শক্তিরা বারবার মাথা চাড়া দিয়ে উঠার চেষ্টা করছে। এই নব প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে পারলেই তারা দেশ ও ’৭১ ভয়াবহতার কথা জানতে পারবে। কারণ স্বাধীনতা অর্জনের মাধ্যমে আজ আমরা একটি সুন্দর দেশ পেয়েছি।

তিনি বলেন, আমি কিছু বলার আগে স্মরণ করছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি মহান মুক্তিযুদ্ধের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদেকে। মুক্তিযুদ্ধের মাধ্যমে আমার স্বাধীনতা পেয়েছি। স্বাধীনতা আমাদের শ্রেষ্ঠ অর্জন ও কর্ম। বর্তমানে আমরা মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে হারিয়ে ফেলেছি। নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধাদের করণীয় সম্পর্কে আমরা বলতে চাই। মুক্তিযুদ্ধাদের ইতিহাস সঠিক ভাবে জানতে হবে এবং সঠিক চর্চা করতে হবে। আমরা আমাদের যৌবনের সময়টুকু মুক্তিযুদ্ধে কাটিয়েছি এখন আমাদের আর সেই বয়স নেই। এখন যাদের যৌবন আছে যারা নতুন প্রজন্ম তাদের কাছে আমরা বলতে চাই। আপনার মুক্তিযুদ্ধকে জানু মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চা করুন জানার চেষ্টার মাধ্যমে ইতিহাস সম্বন্ধে জ্ঞান অর্জন করুন। এবং বিকৃত ইতিহাস পরিহার করুন। সঠিক মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস রেখে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হোন। সব সময় ন্যায়ের পক্ষে থাকুন এবং ন্যায় সংগত সংগ্রাম করুন।

স্মৃতিচারণ অনুষ্ঠানে জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ইয়াকুব আলী মাষ্টার এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে স্মৃতিচারণ করেন চাঁদপুর জেলা পুলিশ সুপারের পিতা বিশিষ্ট সাংবাদিক, লেখক ও সাহিত্যিক বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক মন্টু ও সাবেক ডেপুটি কমান্ডার মহাসিন পাঠান প্রমুখ। স্মৃতিচারণ অনুষ্ঠানে মেলা উদযাপন কমিটির সদস্যসহ জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বহু নেতাকর্মী উপস্থিত ছিলেন।

স্টাফ রিপোটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *