মেঘনায় ধরা পড়েছে ১৬০ কেজি ওজনের হাউস মাছ

স্টাফ রিপোর্টার লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পড়েছে ১৬০ কেজি ওজনের হাউস বা পাতা মাছ। মাছটি ২৮ হাজার ৫০০ টাকায় ছিদ্দিক বেপারী নামের এক মৎস্য ব্যবসায়ী জেলেদের থেকে কিনে নিয়েছেন।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকালে জেলেরা মাছটি উপজেলার মতিরহাট মাছ ঘাটে আনেন।

এর আগে বঙ্গোপসাগর থেকে মাছটি নদীতে ভেসে আসে বলে ধারণা করছে স্থানীয় মৎস্য ঘাটের লোকজন। এতো বড় বিশাল আকৃতির মাছ এই প্রথম লক্ষ্মীপুরের কমলনগরে ধরা পড়েছে বলে জানায় মৎস্য বিভাগ। মাছটি নিয়ে গবেষণা চলছে বলেও জানান তারা। এদিকে মাছটি দেখতে স্থানীয় উৎসুক জনতা ঘাটে ভিড় জমায়।

স্থানীয় এলাকাবাসী ও মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, উপজেলার মোল্লা বাড়ির জেলে হাকিম মোল্লার জালে মাছটি ধরা পড়ে। মাছটি ছিদ্দিক বেপারী ২৮ হাজার ৫০০ টাকায় কিনে নেন। মাছটি ঢাকায় পাঠিয়ে দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানান তারা ।

লক্ষ্মীপুরের জেলা মৎস্য অফিসের সহকারি মৎস্য কর্মকর্তা রফিক জালাল ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, হাউস বা পাতা নাম হিসেবে পরিচিত এ মাছটি। এটি একটি সামুদ্রিক মাছ। বঙ্গোপসাগরের সাথে মেঘনার সংযুক্ত থাকায় জোয়ারের সময় সাগর থেকে মাছটি খাবারের সন্ধানে নদীতে চলে আসে। তখন জেলেদের জালে মাছটি ধরা পড়ে। এতো বড় হাউস মাছ এর আগে মেঘনায় পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *