মেঘনা-ধনাগোদা বেড়িবাঁধ প্রশস্তকরণ চলছে

চাঁদপুর মতলব উত্তরের মেঘনা-ধনাগোদা বেড়িবাঁধ আঞ্চলিক মহাসড়কের প্রসস্তকরণের কাজ বাস্তবায়ন হচ্ছে বেশ দ্রুতগতিতে। সড়ক ও জনপদ (সওজ) বিভাগ ওই কাজ বাস্তবায়ন করছেন। মতলব উত্তর উপজেলার কলাকান্দা ইউনিয়নের দশানী লঞ্চঘাট হইতে বাগানবাড়ি ইউনিয়নের আলাউদ্দিন (চেয়ারম্যান) বাড়ী পর্যন্ত ১৯ কিলোমিটার সড়কের কাজ বাস্তবায়ন এগিয়ে চলছে।
জানা গেছে, ৫২ কোটি টাকা ব্যায়ে আঞ্চলিক মহাসড়কের প্রায় ১৯ কি. মিটার সড়কে ৩.৭০ মিটার প্রস্থ হতে ৫.৫০ মিটার প্রস্থে প্রসস্তকরণ ও সার্ফেসিং কাজ, সসার ড্রেন, ক্রস ড্রেন, রোড মার্কিং দিকনির্দেশনা সাইন ও মাটির কাজ বাস্তবায়ন করা হচ্ছে। আন্তর্জাতিক মানের ঠিকাদারি প্রতিষ্ঠান হাসান টেকনো এন্ড রানা বিল্ডার্স (প্রা.) লিঃ সম্প্রসারণ কাজ বাস্তবায়ন করছেন।

ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে হাজী মো. মানিক জানিয়েছেন, কাজের মান নিয়ন্ত্রিত হচ্ছে সুচারুরূপে। সওজ বিভাগ সার্বক্ষণিক কাজ তদারকি করছেন। গুনগতমান ঠিক রেখে কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। টেকসই ও কনফেকশনের জন্য আনা হয়েছে অত্যাধুনিক ও স্বয়ংক্রিয় যন্ত্র। প্রতিদিন প্রায় শতাধিক শ্রমিক কাজ বাস্তবায়নে নিয়োজিত রয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে সড়ক সংস্কারের জন্য ইকুইপমেন্ট ও লজিষ্টিক সাপোর্ট জোরদার করা হয়েছে। সড়ক সংস্কারের জন্যে ব্যবহৃত পাথরগুলো মান নিয়ন্ত্রণে বুয়েটের পরীক্ষাগারে এসব পাথরের পরীক্ষা করা হয়েছে। পরে বুয়েট স্বীকৃতি দেওয়ার পর সড়কে দেওয়া হচ্ছে এসব পাথর। কাজের অধিকতর অগ্রগতি ও মান বজায় রেখে কাজ বাস্তবায়নের জন্য স্থানীয়দের সহযোগীতা পাচ্ছেন। আশা করছি যথাসময়েই সড়কের ৩৮ কিলোমিটারে কাজ শেষ করা যাবে।

স্থানীয়রা জানান, এ সড়ক সম্প্রসারণ কাজ ছিল সাধারণ মানুষের প্রাণের দাবি। এলাকাবাসীর সেই দাবি বাস্তবে রূপ নিতে যাচ্ছে। সম্প্রসারণ কাজ চলছে দ্রুতগতিতে।

এ ব্যাপারে চাঁদপুর সড়ক ও জনপদ এর উপ-সহকারি প্রকৌশলী আমির খান জানান, ১৯ কিলোমিটার দৈর্ঘ্যের পুরো সড়কটির ৫ দশমিক ৫ মিটার (১৮ ফুট) প্রস্থজুড়ে প্রসস্তকরণ ও ২ ইঞ্চি পুরুত্বের সার্ফেসিং কাজ করা হবে। সড়ক সম্প্রসারণ কাজটি যথাযথ এবং টেকসইভাবে বাস্তবায়ন করছেন দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠান।

মতলব উত্তর প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *