সরকারের পদক্ষেপে দেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ :  অ্যাড. জাহিদুল ইসলাম রোমান

 

 

সরকারের পদক্ষেপে দেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ :  অ্যাড. জাহিদুল ইসলাম রোমান

ফরিদগঞ্জ প্রতিনিধি

ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান বলেছেন, জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার আজ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার রিপোর্ট অনুযায়ী বিশ্বে অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ আহরণে বাংলাদেশ তৃতীয়, বদ্ধ জলাশয়ে মাছ উৎপাদনে পঞ্চম, সামুদ্রিক ও উপকূলীয় ক্রাস্টাসিয়া উৎপাদনে অষ্টম ও ফিনফিস উৎপাদনে ১২তম স্থান অধিকার করেছে। ইলিশ আহরণে বাংলাদেশের অবস্থান বিশ্বে প্রথম, তেলাপিয়া উৎপাদনে বিশ্বে চতুর্থ এবং এশিয়ায় তৃতীয়। বর্তমানে মৎস্যচাষীদের ঐকান্তিক প্রচেষ্টায়, ৫৮শতাংশ মাছ আসে জলাশয় থেকে।
তিনি আরো বলেন, মৎস্য উৎপাদনে চাঁদপুর জেলার মধ্যে ফরিদগঞ্জ উপজেলা প্রথম স্থান অধিকার করেছে এবং সারা বাংলাদেশের মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছে। এটা আমাদের গর্বের বিষয়। মনে রাখতে হবে মাছ চাষ করতে হবে নিরাপদে, কীটনাশক দ্বারা যেন মাছের কোন ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে,মনে রাখতে হবে কৃষি কাজ ও মৎস্য চাষে বাংলাদেশের মানুষের জীবিকা নির্ভর করে।
‘‘নিরাপদ মাছে ভরবে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ স্লোগান কে সামনে রেখে ফরিদগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ -২০২২ উদ্যাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাকতে গিয়ে তিনি একথা বলেন। রোববার (২৪ জুলাই) উপজেলা পরিষদের অডিটোরিয়ামে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন ও আলোচনা সভায় উপজেলা নির্বাহি কর্মকর্তা তাসলিমুন নেছা’র সভাপতিত্বে ও ফরিদগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস ছোবহান লিটনের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোসাঃ ফারহানা আক্তার রুমা। এসময় অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিএস তছলিম,মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম, প্রেসক্লাবের সভাপতি কামরুজ্জামান, বিআরডিবির চেয়ারম্যান আব্দুস সামাদ আজাদ জুয়েল, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইব্রাহিম মিয়া ও মৎস্য চাষী রোমান হোসেন। আলোচনা শেষে অনুষ্ঠান শেষে উপজেলা শ্রেষ্ঠ মৎস্যচাষী রোমান হোসেন মিজিকে ক্রেস্ট,সনদপত্র ও নগদ অর্থ প্রদান করা হয়।
এর আগে উপজেলা পরিষদের পুকুরে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্ত করণ শেষে সড়ক র‌্যালী করেন অতিথিবৃন্দ।

 

Leave a Reply

Your email address will not be published.