রমজানকে ঘিরে তরমুজ ব্যাবসায়ীদের সিন্ডিকেট চাঁদপুরে চড়া দামে বিক্রি

রমজানকে ঘিরে তরমুজ ব্যাবসায়ীদের সিন্ডিকেট চাঁদপুরে চড়া দামে বিক্রি
রমজানকে ঘিরে তরমুজ ব্যাবসায়ীদের সিন্ডিকেট চাঁদপুরে চড়া দামে বিক্রি

চাঁদপুরে হাট-বাজারসহ এখন সর্বত্রে কেজি ধরে বিক্রি করা হচ্ছে তরমুজ। তরমুজের ঘাটতি দেখিয়ে ক্রেতাদের কাছ থেকে চড়া দামে এসব তরমুজ বিক্রি করছেন ব্যবসায়ী সিন্ডিকেট।

এ বছরের চাঁদপুরে তরমুজের ব্যাপক আমদানি থাকলেও হঠাৎ করে তরমুজের ঘাটতি দেখা দেয়। যার ফলে ব্যবসায়ীরা এখন কেজি ধরে বিক্রি করছেন তরমুজ।

এদিকে হাট-বাজারগুলোতে মনিটরিং থানা রাখায় জেলা প্রশাসন,ভোক্তা অধিদপ্তর ও জেলা মার্কেটিং অফিসের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ মানুষ। পবিত্র মাহে রমজান ও লকডাউনকে ঘিরে প্রশাসের বাজার মনিটরিং জরালো রাখা আহ্বান জানান ভুক্তভোগীরা।

পবিত্র রমজান মাস ঘিরে অধিকাংশ রোজাদারা ইফতারে রসালো ফল তরমুজ পছন্দ করেন। এ জন্য বাজারারেও বেশ চাহিদা তরমুজের। আর এটাকে কেন্দ্র করে অসাধু খুচরা তরমুজ বিক্রেতারা চড়া দামে তরমুজ বিক্রি করে চলেছে।

মিশু আহমেদ নামের এক ক্রেতা জানান, তরমুজ কেজি দামে বিক্রি করতে এই প্রথম দেখলাম। চাঁদপুর শহরে ৮০-৯০ টাকা কেজি ধরে বিক্রি করছে তরমুজ। শুধু চাঁদপুর নয়, বিভিন্ন জেলায়ও এভাবে কেজি ধরে তরমুজ বিক্রি করছে। প্রশাসনের কোন ভূমিকা দেখতে পাচ্ছি না। এত করে সাধারণ মানুষকে দুর্ভোগে পড়তে হয়।

চাঁদপুর চৌধুরী ঘাট কাঁচামাল ব্যবসায় সমিতির সাধারণ সম্পাদক হারুন হাওলাদার জানায়, তরমুজের আমদানি বন্ধ হয়ে গেছে। ঘাটে এখন তরমুজ নেই বললেই চলে। তবে আমাদের এখানে কেজি ধরে তরমজুত বিক্রি হয় না।

জেলা মার্কেটিং অফিসার এন এম রেজাউল ইসলাম বলেন,লকডাউন ও মাহে রমজানকে ঘিরে পুরো বাজারওই নজরদারি করতে হয়। ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে, যাতে বেশি দামে কোন খাদ্য সামগ্রী বিক্রি না করে।

এ বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অসিম চন্দ্র বণিকের কাছ থেকে কোন বক্তব্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *