চাঁদপুরের সম্ভাবনাময় পণ্য হলো রুপালি ইলিশ

সরকারের আইসিটি ডিভিশনের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ বলেছেন, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে রূপকল্প-২০২১ এবং ২০৪১ সালের মধ্যে এ দেশকে একটি সুখী ও সমৃদ্ধ দেশে রূপান্তরের জন্য রূপকল্প-২০৪১ প্রণয়ন করেছে। উক্ত রূপকল্পসমূহ বাস্তবায়নের জন্য প্রয়োজন দ্রুত এবং ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি। এই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনকে ত্বরান্বিত করতে প্রয়োজন সমন্বিত প্রচেষ্টা। বাংলাদেশের প্রতিটি জেলাই বিভিন্নভাবে অর্থনৈতিকভাবে সম্ভাবনাময়। চাঁদপুর জেলা তার ব্যতিক্রম নয়। চাঁদপুর জেলার একটি অত্যন্ত সম্ভাবনাময় পণ্য হলো-রুপালি ইলিশ।

তিনি বলেন, বিশ্বজয়ী সুস্বাদু মাছ ইলিশ গভীর সমুদ্রের মাছ হলেও তার জীবনকালের বেশ কিছু সময় সে কাটায় চাঁদপুরের মেঘনার পানিতে। অনেকটা সন্তানবতী মেয়ে যেমন বাপের বাড়ি আসে, তেমনি ডিম ছাড়ার সময়ে ইলিশ চলে আসে মেঘনায়, চলে আসে চাঁদপুরে। ডিম ছাড়ে মেঘনার মিঠা পানিতে। বাচ্চারা বড় হয় এখানে। তাই ইলিশের বাড়িই যেনো চাঁদপুর। চাঁদপুরকে পর্যটন শিল্পের আলোক-সম্পাতে আনতে ‘ইলিশের বাড়ি চাঁদপুর’-ই হয়েছে এখন অদ্বিতীয় শ্লোগান।

চাঁদপুর জেলা ব্রান্ডিং পণ্য ইলিশ ই-কমার্সের মাধ্যমে বাজারজাতকরণের উদ্দেশ্যে অংশীজন কর্মশালা এবং ‘লাইভ ফ্রম ইলিশের বাড়ি’ শীর্ষক ক্যাম্পেইনের সূচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৮ আগস্ট শনিবার সকাল সাড়ে ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে¡ এ সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিতে সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন আইসিটি ডিভিশনের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. আব্দুল মান্নান ও যুগ্ম প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব মন্ত্রিপরিষদ বিভাগ) দেওয়ান মোঃ হুমায়ুন কবির।

সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ আরো বলেন, ই-কমার্স প্লাটফর্মে ছাত্র শিক্ষক, রাজনৈতিক, সুশীল সমাজের ব্যক্তিসহ সব শ্রেণীর মানুষকে যুক্ত করতে হবে, আর যে পণ্য নিয়েই কাজ করেন। সেই পণ্য নিয়েই আন্তরিকভাবে কাজ করতে হবে এরপরেও যদি কারো সমস্যা হয় জেলা ব্র্যান্ডিং টিম আছে তাদের সাথে যোগাযোগ করলে তারা বিষয়গুলো সমাধান করে দিবে। আর জেলা প্রশাসকের সহযোগিতায় এটা দ্রুত বিস্তার লাভ করবে।
তিনি বলেন, চলতি বছরেই জেলা ব্র্যান্ডিংয়ের প্রসারের জন্য যে ব্র্যান্ডিং ই-কর্মাস প্ল্যাটফর্ম যে আছে সেগুলোতে যেন দক্ষতা অর্জন করা যায়, সে বিষয়ে আমাদের জেলা ব্র্যান্ডিং টিম সাহায্য করবেন এবং আমাদের পক্ষ থেকে ও আপনাদের সবধরনের সাহায্য করা হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও ইলিশ গবেষক ড. আনিসুর রহমান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সাবেক সভাপতি রোটাঃ কাজী শাহাদাতসহ উপস্থিত সুশীল সমাজের ব্যক্তিবর্গ। এএটুআই প্রতিনিধি ও বিভিন্ন পেশাজীবী ব্যক্তিবর্গসহ এ সময় উপস্থিত ছিলেন।

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *