আজ খুলেছে শিক্ষা প্রতিষ্ঠান জরাজীর্ণ ভবনের সংস্কার জরুরি

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। ১৭ মাসের বেশি সময় পরে আজ রোববার সারা দেশের ন্যায় চাঁদপুরে স্কুল ও কলেজগুলো খুলছে। এতে হতাশা কেটে চাঁদপুরের বিভিন্ন উপজেলার শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে উৎসাহ।

এরইমধ্যে তারা নিজ নিজ প্রতিষ্ঠানের নির্ধারিত পোশাক-পরিচ্ছদ পরিষ্কার করে নিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও ধুয়ে-মুছে প্রস্তুত করার প্রয়োজনীয়তা থাকলেও সবগুলো এখনো প্রস্তুত হয়নি।

শিক্ষক-অভিভাবকদের প্রত্যাশা, রোববার সকাল ১০টা থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগের মতো শিক্ষার্থীদের কোলাহলে মুখর হয়ে উঠবে। কিন্তু সে আশা যেন গুড়েবালি না হয় সেদিকে সজাগ রাখতে হবে।

তবে গত দেড় বছর চাঁদপুর স্কুল-কলেজের আঙিনায় নেই ছাত্র-ছাত্রীদের কোনো হৈ-হুল্লোড় না থাকায় বিদ্যালয়গুলো ভূতড়ে পরিবেশ তৈরি হয়ে আছে। জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বেহাল দশা। করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকায় প্রতিষ্ঠানগুলোর চেয়ার-টেবিল-বেঞ্চ ধুলা-ময়লায় ভরে আছে। একই দশা শ্রেণিকক্ষের বৈদ্যুতিক বাতি, ফ্যান, লেখার বোর্ডের। ইলেকট্রনিক পণ্যের প্রায় সবই নষ্ট হয়ে গেছে।

কোনো কোনো ভবনের ভেতরে আবার কোথাও ভবনের আঙিনায় পশুপালন করা হয়েছিল। কিছু প্রতিষ্ঠানের মাঠে স্থানীয়রা বিভিন্নভাবে দখল করে রেখেছে। এছাড়া স্থানীয় বখাটে ও মাদকসেবীদের আখড়ায়ও পরিণত হয়েছে কোনো কোনো প্রতিষ্ঠান।

তবে এসব সমস্যা সমাধান না করে শিক্ষা প্রতিষ্ঠান খুললেও কাক্সিক্ষত ফলাফল পাওয়া কঠিন হবে। আমরা আশা করি শিক্ষা মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট বিভাগ বিষয়গুলো সমাধানে দ্রুত এগিয়ে আসবেন।

কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল

Leave a Reply

Your email address will not be published.