শিশুদের পরীক্ষার চাপ থেকে মুক্তি দিতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব ত্বরান্বিত করতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে গবেষণা খাতে বরাদ্দ বাড়াতে হবে।

তিনি বুধবার (১ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের শহীদ প্রকৌশলী ভবনের কাউন্সিল হলে ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন ইন বাংলাদেশ: এডুকেশন অ্যান্ড রিসার্স পারসপেক্টটিভস ফর ইমপ্লিমেন্টেশন অব ভিশন-২০৪১’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি বলেন, আমরা বিভিন্ন কারণে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিল্প বিপ্লব ধরতে পারিনি। কিন্তু বাংলাদেশ এখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। এই চতুর্থ শিল্প বিপ্লবে আমরা সম্পৃক্ত থেকে আরও দেশকে এগিয়ে নিয়ে যাবো।

শিক্ষামন্ত্রী বলেন, দক্ষ ও মেধাবী জনগোষ্ঠী তৈরিতে গোড়া থেকেই তাদের তৈরি করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান ও পরিবারগুলোর এতে উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। সেজন্য শিশুদের পরীক্ষার চাপ থেকে মুক্তি দিতে হবে। পরীক্ষার চাপ কমানো হবে আরও। লেখাপড়ার চাপও কমছে। আরও চাপ কিভাবে কমানো যায় তার বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের কিভাবে পড়ানো হবে সে বিষয়ে পরিবর্তন নিয়ে আসছি। মূল্যায়ন পদ্ধতিতে পাঠ্যক্রমে পরিবর্তন নিয়ে আসছি। পাঠ্যপুস্তকের পাশাপাশি শিক্ষার্থীরা হাতে-কলমে অভিজ্ঞতার মধ্য দিয়ে শিখবে। কমিউনিটি বেসড অ্যাকটিভিটি লার্নিং বিষয়ে আমরা পরিবর্তন আনছি।

তিনি বলেন, আমরা দেশে শিশুদের শিক্ষার উন্নয়নে যা কিছু করছি তা বিশ্বে নতুন নয়। পৃথিবীর যত দেশ শিক্ষায় সাফল্য পেয়েছে, সেসব দেশ এই পথে হেঁটেই সাফল্য পেয়েছে। আমরাও আমাদের শিক্ষার্থীদের সামনের দিকে এগিয়ে নিতে এভাবেই তৈরি করতে চাই। সেইজন্যই আমাদের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে চাই।

শিশুকে শৈশব থেকেই গণতন্ত্র চর্চা শেখাতে হবে এবং তার মতামতকে প্রাধান্য দিতে হবে এ কথা উল্লেখ করে তিনি আরও বলেন, পরিবার থেকেই এই চর্চা বাড়াতে হবে যাতে শিশুরা দক্ষ ও যোগ্য এবং মেধাবী হিসেবে নিজেদের গড়ে তুলতে সক্ষম হয়।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডুয়েটের সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য ইঞ্জিনিয়ার মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. অধ্যাপক শরফুদ্দিন আহমেদ, আইইবি’র প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. নূরুল হুদা, আইইবি’র ভাইস প্রেসিডেন্ট (এইচআরডি) ইঞ্জিনিয়ার মো. নূরুজ্জামান।

সময় ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.