সাংবাদিকতার মূল বিষয়ই হচ্ছে বস্তুনিষ্ঠতা- শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

সাংবাদিকতার মূল বিষয়ই হচ্ছে বস্তুনিষ্ঠতা- শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি
সাংবাদিকতার মূল বিষয়ই হচ্ছে বস্তুনিষ্ঠতা- শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

চাঁদপুর সময় রিপোট-শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সাংবাদিকতার মূল বিষয়ই হচ্ছে বস্তুনিষ্ঠতা। সমাজে যেখানে অসংগতি, দুর্নীতি ও সমস্যা আছে- সেসব জাতির সামনে সাংবাদিকদের তুলে ধরতে হবে। পাশাপাশি যত ইতিবাচক দিক আছে, যত শক্তি ও অনুপ্রেরণার উৎস আছে, সেগুলোও মানুষের সামনে উপস্থাপন করতে হবে- যাতে মানুষ উদ্বুদ্ধ হয়।

চাঁদপুর প্রেস ক্লাবের সুবর্ণজয়ন্তী উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মন্ত্রী ভার্চুয়ালি এ উৎসবে অংশ নেন।

চাঁদপুর প্রেস ক্লাবের ৫০ বছর পূর্তি উপলক্ষে ৪ জানুয়ারি সোমবার দিনব্যাপী এ উৎসবের আয়োজন করা হয়। এর সমাপনী অনুষ্ঠানে যোগ দেন শিক্ষামন্ত্রী।

চাঁদপুর প্রেসক্লাব সভাপতি (ভারপ্রাপ্ত) গিয়াস উদ্দিন মিলনের সভাপতিত্বে সাংবাদিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম বলেন, ‘সাংবাদিকদের হতাশ হওয়ার কিছু নেই। আজকে নারী পুরুষ একসাথে কাজ করছে। চাঁদপুরের কৃতি সন্তানরা আজকে বড় বড় মিডিয়ায় নেতৃত্ব দিচ্ছেন। তারা দেশের বিভিন্ন স্থানে উজ্জ্বল নক্ষত্র হয়ে আছে। চাঁদপুর প্রেসক্লাব সাংবাদিকদের অহংকার। বাংলাদেশের মানুষ যখন নিজ্জাতিত হয়, বঞ্চিত হয়, সেই সময়েই মানুষ প্রেসক্লাবের কাছে অধিকার আদায়ে ছুটে আসেন। অনেক কিছুর পরেও এখনো আমরা এটি ধরে রেখেছি। এটি অনেক বড় একটি ব্যাপার।’

তিনি আরও বলেন, বাংলাদেশে এখন গণমাধ্যমে বিস্মৃত। এখন প্রচুর টিভি, পত্রিকা, রেডিও, অনলাইন রয়েছে। এত কিছুর পরেও কি আমরা সব কিছু নির্ধারিত ভাবে হচ্ছে। সাংবাদিকদের নীতি নৈতিকতার কথা বলে, আমরা কি সব কিছু নিয়ম মাফিক করি। এ প্রশ্নগুলো নিয়েই আমাদের সামগ্রিক ভাবে সব কিছু করতে হবে। স্বাধীন দেশে স্বাধীন ভাবে আমরা কি গণমাধ্যম পরিচালিত করতে পারছি। অর্থনীতি যদি নষ্ট হয়, চোরাকারবারিদের হয়, দুর্নীতির হয় তাহলে কি গণমাধ্যম বিকশিত হবে। অস্প্রদায়িক একটি দেশে চেয়েছেন জাতির পিতা। শক্ত পূজির মাধ্যমে গণমাধ্যমতে দাড় করাতে হবে। আমি সেই দিনের অপেক্ষায় আছি, যেদিন সাংবাদিকরা রুটি রুজির জন্য সংগ্রাম করতে হবে না। সাংবাদিকরা কোথাও বঞ্চিত হয়না। আমরা সেই রকম একটি দিনের অপেক্ষায় আছি।

সাংবাদিক সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিবাগের প্রাধ্যক্ষ প্রপেসর ড. মো. মফিজুর রহমান বলেন, সাংবাদিকদের কলম খুব শক্তিশালী। সবকিছু নীতিমালার মধ্য থেকেই করতে হয়। সাংবাদিকতা কখনোই জনগণের বিপরিতে যেতে পারে না। সাংবাদিকতার গুরুত্ব সমাজকে আলোকিত করা, সমাজের মানুষের মধ্যে যে তথ্য চাহিদা তা পূরণ করা এবং মানুষের মধ্যে চেতনা তৈরি করাই কিন্তু সাংবাদিকতা।

ড্যাফোডির গ্রুফের চেয়ারম্যান ড. সবুর খান বলেন, চাঁদপুরের সাংবাদিকদের কর্মক্ষেত্রে অতান্ত সুনাম রয়েছে। আপনাদের জন্য কিছু করতে পারলে আমার ভালো লাগবে। আপনােদর কোন প্রশিক্ষণের প্রয়োজন হলে, আমাকে বলবেন আমি তার ব্যবস্থা করবো।

ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, চাঁদপুরের সাংবাদিকরা যে এক্যবদ্ধ সেটি বড় একটি বিষয়। আমি চাঁদপুর প্রেসক্লাবকে একটি বিষয় বলতে চাই আপনারা চাঁদপুর প্রেসক্লাব সকল সাংবাদিকদের জন্য একটি প্রশিক্ষণের আয়োজন করুন, হোক সেটা অনলাইন, প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়া। আপনারা আয়োজন করুন, আমি সব কিছুর ব্যবস্থা করবো। চাঁদপুরের সাংবাদিকদের জন্য যতটুকু করার পয়োজন, আমি করবো।

উপস্থিত ছিলেন, চাঁদপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসেন, সাবেক সভাপতি ইকবাল বিন বাশার, কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, বর্তমান সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, বানিজ্য প্রতিদিনের সম্পাদক রাশেদ শাহরিয়ার পলাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *