সাংবাদিকদের কল্যাণের পাশাপাশি জনগণের কল্যাণেও কাজ করতে হবে

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ- সভাপতি আলহাজ্ব মোঃ ইউসুফ গাজী বলেছেন, সাংবাদিকরা জাতির বিবেক। তাঁদের লেখনি শক্তিতে দেশবাসী অনেক কিছুই জানতে পারেন। এতে রাষ্ট্র ও জাতির ব্যাপক কল্যাণ সাধিত হয়।

অবশ্য এজন্য সাংবাদিকদের অনেক পরিশ্রম করতে হয়। কোন কোন ক্ষেত্রে জীবনের ঝুঁকি নিয়েও সংবাদ পরিবেশন করে থাকেন। এই ন্যায়নিষ্ঠ ও কর্তব্যপরায়ন সাংবাদিক সমাজ অনেক সময় তাঁরা তাঁদের ন্যায্য অধিকার পান না। বস্তুত: আওয়ামী লীগ সরকার ছাড়া কোনো সরকারের আমলেই তাঁরা সেভাবে মূল্যায়ন পাননি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারই একমাত্র সাংবাদিকদের কল্যাণে অনেক কিছু করেছেন। যা দেশের বিভিন্নস্থানে রেকর্ড হিসেবে সংরক্ষিত রয়েছে। ঐতিহ্যবাহী মেঘনার এ অঞ্চল চাঁদপুরে মহান স্বাধীনতার ৫০ বছরের ইতিহাসে সরকারি বা বেসরকারি পর্যায়ে সাংবাদিকদের জন্য ‘ফাউন্ডেশন’ নামক কল্যাণমূলক কোন প্রতিষ্ঠান আজ পর্যন্ত গড়ে উঠেনি। যা চাঁদপুরের সর্বস্তরের সাংবাদিকদের কল্যাণের জন্য একটি মাইলফলক ইতিহাস। এই ইতিহাস ও ঐতিহ্য ধরে রাখতে হলে অত্র ফাউন্ডেশনের সাংবাদিকদেরকে সবসময় সততা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে। সেইসাথে তাঁদেরকে জনকল্যাণেও আরো অধিক মনোযোগী হতে হবে। কেননা আমাদের সকলকে সবসময় মনে রাখতে হবে; জনগণের শক্তিই আসল শক্তি এবং বড় শক্তি। তাই ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’র সংশ্লিষ্ট সকলের প্রতি আমার উদাত্ত আহ্বান; সর্বস্তরের সাংবাদিকদের কল্যাণের পাশাপাশি জনগণের আরো অধিকতর কল্যাণেও আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। তাহলেই আমাদের সকলের পরিশ্রম সফল ও সার্থক হবে বলে আমি মনে করি।

তিনি গত পরশু শনিবার (১ জানুয়ারি) সন্ধ্যায় শহরের জোড়পুকুর পাড়স্থ সাহিত্য একাডেমী মিলনায়তনে নবগঠিত ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’র উদ্যোগে আয়োজিত দোয়া, পরিচিতি ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’র সভাপতি আলহাজ্ব অ্যাডভোকেট ইকবাল-বিন-বাসার এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাজী মাহমুদ জিয়াউর রহমান বেলালের পরিচালনায় অনুষ্ঠান উদ্বোধন করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, অনুষ্ঠানের প্রধান আলোচক চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজ স্টাফ কাউন্সিলের সেক্রেটারি অধ্যাপক মোঃ আলমগীর বাহার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবিকা সাবেক অধ্যক্ষ প্রফেসর বিলকিস আজিজ ও চাঁদপুর জেলা পিপি অ্যাডভোকেট রণজিত কুমার রায় চৌধুরী। উক্ত অনুষ্ঠানে চাঁদপুর জেলার সাংবাদিকদের কল্যাণ ও মঙ্গলের জন্য এ ধরনের সংগঠনের প্রয়োজন রয়েছে বলে যুক্তি ও গুরুত্ব উল্লেখপূর্বক নিজের জীবনের আবেগঘন কল্যাণ মূলক ও মূল্যবান বক্তব্য তুলে ধরেন ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’র কার্যনির্বাহী সভাপতি সিনিয়র সাংবাদিক গোলাম কিবরিয়া জীবন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফাউন্ডেশনের যুগ্ম-সম্পাদক জামাল আহমদ আখন্দ, সাংগঠনিক সম্পাদক গোলাম সারওয়ার সেলিম, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ডা. মাসুদ হাসান, সহ-সাংগঠনিক সম্পাদক মিঠুন বিশ্বাস, কার্যনির্বাহী সদস্য মোজাম্মেল হক পাটোয়ারী প্রমুখ। অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলোয়াত করেন এবং দোয়ায় মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোঃ সাইফুল্লাহ। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি, উদ্বোধক, প্রধান আলোচক এবং বিশেষ অতিথিদেরকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেয়া হয়। অনুষ্ঠানশেষে সকলকে আপ্যায়ন করা হয়। উক্ত অনুষ্ঠানের উদ্বোধক ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, আমার আশা ও বিশ্বাস ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’ মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে সবসময় কাজ করবে। যাদের অর্থাৎ আমেরিকা প্রবাসী মনি ও কবিরের প্রেরণায় আজকের গঠনমূলক কর্মসূচি তাঁদের জীবনের সুখ, শান্তি ও মঙ্গল কামনা করছি।

‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’ সাংবাদিকদের কল্যাণে যথার্থভাবে কাজ করবে বলে আমি আশা রাখি। এই ফাউন্ডেশনের সকলের এমনকি তাঁদের আত্মীয়-স্বজনের জন্য আমার চেম্বারে সবসময় চিকিৎসা ফ্রি থাকবে। অনুষ্ঠানের প্রধান আলোচক চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ-এর পক্ষে তাঁর প্রতিনিধি চাঁদপুর সরকারি কলেজ স্টাফ কাউন্সিলের সেক্রেটারি প্রফেসর মোঃ আলমগীর বাহার বলেন, সচেতন সাংবাদিকরা মানবতার সেবক। সাংবাদিকতায় সফল হতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষিত ও সচেতন সাংবাদিকরা দেশ ও জাতি গড়ার কারিগর। আমি চাঁদপুর সরকারি কলেজের পক্ষ থেকে ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’র উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি। চাঁদপুর সরকারি কলেজের শিক্ষকগণ আমরা সবসময় সাংবাদিক বান্ধব। ফাউন্ডেশন -এর যে কোন মহৎ কাজে চাঁদপুর সরকারি কলেজ সবসময় তাঁদের পাশে থাকবে। সংগঠনের পথচলা সুন্দর হোক, সফল হোক এই কামনা করি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশিষ্ট সমাজসেবিকা সাবেক অধ্যক্ষ প্রফেসর বিলকিস আজিজ বলেন, সংবাদপত্র সমাজের দর্পণ। সাংবাদিকরা অনেক কষ্ট করে সংবাদ লিখে প্রকাশ ও প্রচার করে থাকেন। এতে সমাজে অনেক কল্যাণ সাধিত হয়। বিশ্ব ইতিহাসে সকল ধর্মেই কল্যাণের কথা উল্লেখ রয়েছে। তাই আমাদের সকলকে মানুষের ও সমাজের কল্যাণে আরো অধিক মনোযোগী হতে হবে এবং সেইসাথে আরো বেশি বেশি করে কল্যাণমূলক কাজ করতে হবে। তাহলে দেশ ও জাতির মঙ্গল হবে এবং সৃষ্টিকর্তা সন্তুষ্ট হলে তাঁর কাছ থেকেও জাগতিক সবকিছুই আমরা লাভ করতে পারবো। ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’ সবসময় সাংবাদিকদের কল্যাণে কাজ করবে বলে আমার বিশ্বাস। আমার পক্ষে যতটুকু সম্ভব তাঁদের পাশে থেকে সহযোগিতা করবো। ফাউন্ডেশন-এর উদ্যোক্তা এবং আজকের অনুষ্ঠানের আয়োজকদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। পরিশেষে, তাঁদের পথচলায় উত্তরোত্তর উন্নতি ও সার্বিক সফলতা কামনা করি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি চাঁদপুর জেলার পিপি অ্যাডভোকেট রণজিত কুমার রায় চৌধুরী বলেন, রাজনীতিবিদ ও সাংবাদিক অন্যতম সমাজ সংস্কারক। সর্বক্ষেত্রে তাঁদের অবদান অনস্বীকার্য। আইন পেশা এবং রাজনীতি করার কারণে আমিও সাংবাদিক বান্ধব। চাঁদপুরে সাংবাদিকদের কল্যাণে এ ধরনের ফাউন্ডেশন আরো আগে হওয়া উচিত ছিল। দেরিতে হলেও সাংবাদিকদের কল্যাণে এ ধরনের সংগঠন হওয়ায় আমিও আনন্দিত। ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’র নেতৃত্বে যারা রয়েছেন তাঁরা সকলেই আমার দীর্ঘদিনের সুপরিচিত। অ্যাডভোকেট ইকবাল-বিন-বাসার মানবতার সারথি। তিনি আইন ও সাংবাদিকতা উভয় পেশায় সুপ্রতিষ্ঠিত এবং শতভাগ সফল। জনাব গোলাম কিবরিয়া জীবন একজন প্রথিতযশা বিদগ্ধ সাংবাদিক। তাঁর রয়েছে প্রচুর অভিজ্ঞতা এবং সুনাম। সিনিয়র সাংবাদিক বেলাল ভাই মহান মুক্তিযুদ্ধের পোড় খাওয়া একজন সাংবাদিক। জাতীয় সাংবাদিকতা ও স্থানীয় সাংবাদিকতায় মহান মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির জন্য তাঁরও রয়েছে অনেক অবদান। ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’র একজন শুভাকাঙ্ক্ষী হিসেবে আমি সবসময় চাঁদপুরের সাংবাদিকদের পাশে থাকবো।

‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’র কার্যনির্বাহী সভাপতি চাঁদপুর জেলার প্রবীণ ও অভিজ্ঞ সাংবাদিক গোলাম কিবরিয়া জীবন বলেন, সাংবাদিকদের সুখে-দুখে সবসময় পাশে থাকার জন্য অর্থাৎ সাংবাদিকদের মঙ্গল ও কল্যাণে একটি ফাউন্ডেশনের প্রয়োজন রয়েছে; যা আমি নিজের জীবনের বাস্তবক্ষেত্রে আন্তরিকভাবে উপলব্ধি করেছি। কেননা ২০০৩ সালে আমার বাইপাস অপারেশনের সময় চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল ভাই ও সাধারণ সম্পাদক ইকরামের যৌথ নেতৃত্বে চাঁদপুর প্রেসক্লাব আমার পাশে দাঁড়িয়েছিল। সেজন্য আমি তাঁদের কাছে বিশেষভাবে কৃতজ্ঞ। আমরা ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’কে সম্পূর্ণ নিয়মতান্ত্রিকভাবে গড়ে তুলে সাংবাদিকদের বাস্তব কল্যাণে প্রতিষ্টিত করবো ইনশাআল্লাহ। কেননা চাঁদপুর জেলায় সাংবাদিকদের কল্যাণের জন্য এ ধরনের ফাউন্ডেশন -এর প্রয়োজন অবশ্যই রয়েছে বলে আমি মনে করি। আমরা সাংবাদিক সমাজ তথা সচেতন চাঁদপুরবাসীকে সাথে নিয়ে আমরা সকল সাংবাদিকদের কল্যাণের জন্য সবসময় কাজ করবো।
‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’র সভাপতি এবং আজকের এই মহতি অনুষ্ঠানের সম্মানিত সভাপতি আলহাজ্ব অ্যাডভোকেট ইকবাল-বিন- বাসার তাঁর সমাপনী বক্তব্যে বলেন, সর্বস্তরের সাংবাদিকদের কল্যাণের জন্য আমরা সবসময় আন্তরিকভাবে কাজ করে যাবো ইনশাআল্লাহ। আমাদের সাথে কারো কোন বৈরিতা নেই বা কোনো প্রতিযোগিতা বা প্রতিদ্বন্দ্বতাও নেই। ‘আমরা সকলের বন্ধু, সকলে আমাদের বন্ধু’ এই নীতিতে বিশ্বাসী হয়েই আমরা সচেতন সাংবাদিক সমাজ সকল প্রকার দ্বিধাদ্বন্দ্ব ভুলে গিয়ে নিঃস্বার্থভাবে এক ও ঐক্যবদ্ধ হয়েছি শুধুমাত্র বৃহত্তর সাংবাদিক সমাজের কল্যাণ ও মঙ্গলের জন্য। চাঁদপুরের প্রকৃত ও যথার্থ সাংবাদিকদের জন্য আমরা সবসময় আন্তরিকভাবে কাজ করবো। সাংবাদিকদের সার্বিক কল্যাণে কাজ করার পাশাপাশি বৃহত্তর জনস্বার্থে তথা আর্তমানবতার সেবায় কাজ করবো। আমরা আমাদের কাজ দিয়ে প্রমাণ করতে চাই, আমরা সাংবাদিকদের যথার্থ মঙ্গল ও কল্যাণে সবসময় কাজ করি। উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে তিনি সভার সমাপ্তি ঘোষণা করেন।

উক্ত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল গনি, মাওলানা মোঃ সাইফুল্লাহ, ডা. মাসুদ হাসান, গোলাম সারওয়ার সেলিম, পিএম বিল্লাল হোসেন, মোঃ তাফাজ্জল ইসলাম তাপু, মোঃ বাদশা ভূঁইয়া, মোঃ ফরিদুল আলম রুপন, মোঃ রাসেল গাজি, মোঃ সিন্টু, ওমর শরীফ, হোসাইন লিটন, আহসানুর রহমান সোহেল, মোঃ মজিবুর রহমান, রহমান রুবেল, মোঃ গিয়াস উদ্দিন রানা, মোঃ এরশাদ খান, মোঃ মনির হোসেন, ওমর ফারুক, শ্যামল চন্দ্র দাস, মোঃ আলমগীর হোসেন পাটোয়ারী, এইচ.এম নিজাম, অধ্যক্ষ ডা. মোঃ মোজাম্মেল হক পাটোয়ারী, লায়ন মোহাম্মদ গোলাম হোসেন টিটো, বাদল মজুমদার প্রমুখ।
এখানে বিশেষভাবে উল্লেখ্য, নবগঠিত ‘চাঁদপুর সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন’ মহান ভাষা আন্দোলনে শহীদ, মহান মুক্তিযুদ্ধে শহীদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার- পরিজন এবং চাঁদপুর জেলার সকল মরহুম সম্পাদক-সাংবাদিক ও সকল অসুস্থ্য সাংবাদিকদের জন্য দোয়া, পরিচিতি ও আলোচনা সভার মাধ্যমে সংগঠনের প্রথম কর্মসূচি পালন করার মধ্য দিয়ে নবগঠিত সংগঠনের শুভ পথচলার যাত্রা শুরু করলো।

সময় ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *