সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ হতে হবে : শিক্ষামন্ত্রী

আশিক বিন রহিম বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, জাতীয় নির্বাচনকে সামনে রেখে একটি স্বার্থান্বেষী মহল শিক্ষাঙ্গনকে রক্তাক্ত করতে চায়। তাদের এই ধরনের অভিপ্রায় বাস্তবায়িত হবে না বাংলার মানুষ তাদের প্রতিহত করবে।
২৯ মে রোববার চাঁদপুর শহরের দুটি স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, যারা অতীতে এই দেশে দু:শাসন চালিয়েছে নির্বাচনকে সামনে রেখে সেই অপশক্তি আবারও মাথাচাড়া দিয়ে উঠার চেষ্টা করছে। তারা শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টি করে জাতীয় রাজনীতিতে অরাজকতা সৃষ্টি করতে চায়। তাদের সেই অপচেষ্টা নিশ্চয়ই সফল হবে না।
শিক্ষামন্ত্রী আরো বলেন, এই অপশক্তি সবসময় তাদের অপরাজনীতি দিয়ে শিক্ষাঙ্গনকে রক্তাক্ত করতে অতীতে যেভাবে অপচেষ্টা চালিয়েছে এখনো সেই অপচেষ্টা চালাচ্ছে। নিশ্চয়ই বাংলাদেশের মানুষ ও সচেতন ছাত্র সমাজ সেটিকে প্রতিহত করবে। কারণ, বাংলাদেশের মানুষ শান্তি চায়। শেখ হাসিনার নেতৃত্বে এ দেশ এগিয়ে চলছে বলেই দেশের ব্যাপক উন্নয়ন হচ্ছে।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ নুরুল ইসলাম নাজিম দেওয়ান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. ইউসুফ গাজী, ডা. জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাছির উদ্দিন সারোয়ার।
চাঁদপুরে আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও হ্নদয়ে বঙ্গবন্ধু গ্যালারির উদ্বোধন
বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, শিক্ষাটা হতে হবে আনন্দময়। আমি আশা করি তোমরা (শিক্ষার্থীরা) সঠিক শিক্ষা গ্রহণ করে মানুষের মত মানুষ হয়ে বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরবে।
রোববার (২৯ মে ) চাঁদপুরে আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও হ্নদয়ে বঙ্গবন্ধু গ্যালারির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।
ডাঃ দীপু মনি বলেন, আমরাযে যে কোন পরিস্থিতিতে নিজেদের খাপ খাইয়ে নিতে পারি। এবং আমরা যে পারি আজকের এই অনুষ্ঠানটি তার সর্বোচ্চ উদাহরণ। কারণ আজকে এই বৈরী আবহাওয়ার মধ্যেও ছোট্ট পরিসরে হলেও অনুষ্ঠানটি অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। এই জন্যই বঙ্গবন্ধু বলেছিলেন আমাদেরকে কেউ দাবিয়ে রাখতে পারবা না।
তিনি বলেন, আজকে যে বঙ্গবন্ধু গ্যালারি উদ্বোধন করলাম, সেখানে ছোট্ট পরিসরে হলেও জাতির পিতার স্মৃতি গুলো তুলে ধরা হয়েছে। এই মানুষটিকে আমাদের হৃদয়ে ধারণ করতে হবে। কারণ তিনি বাঙালির অধিকার আদায়ের মধ্য দিয়ে খোকা থেকে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু থেকে জাতির পিতা হিসেবে গড়ে উঠেছেন।
আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজের গভনিং বডির সভাপতি ও চাঁদপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপুর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেনঅধ্যক্ষ মোঃ সাইফুল ইসলাম।
প্রভাষক জয়নাল আবেদীন ও সেতারা খাতুনের যৌথ পরিচালনায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ বিপিএম (বার), সিভিল সার্জন ডাঃ শাহাদাৎ হোসেন, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ইউসুফ গাজী, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাড. মজিবুর রহমান ভূঁইয়াসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে বিজয়ী খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। এর পূর্বে প্রধান অতিথি হ্নদয়ে বঙ্গবন্ধু গ্যালারির উদ্বোধন করেন এবং পরিদর্শন করেন।
বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
আমাদের এই দেশ অনেক আত্মত্যাগের বিনিময়ে স্বাধীন হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে অনেক ভাই ও বোনের আত্মত্যাগের বিনিময়ে আমাদের অর্জিত হয়েছে এই স্বাধীনতা। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সবার আগে সকলকে শিক্ষা অর্জন করতে হবে। সকলকে পড়ালেখা করতে হবে। সোনার বাংলা গড়তে হলে, সকলকে সোনার মানুষ হতে হবে। এ কথাগুলো বলেছেন চাঁদপুর ৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। ঐতিহ্যবাহী বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন সোনার মানুষ হতে হলে শিক্ষা অর্জনের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে। শুধু বই পড়ার মাধ্যমে নিজেকে সীমাবদ্ধ না রেখে, দেশের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানতে হবে, বিশ্বকে জানতে হবে। তবে দেশ ও সমাজের প্রতিষ্ঠা লাভ করতে পারবে। খেলাধুলার মাধ্যমে নিজেকে সত্যিকারে ভালো মানুষ হিসেবে সমাজের প্রতিষ্ঠা লাভ করতে হবে। সত্তিকারের জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান এর সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক মাসুদুর রহমান মাসুদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ পিপিএম বার, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌর মেয়র অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ হেলাল উদ্দিন, বিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এসডিও পাটোয়ারী, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, আবিদা সুলতানা, ১৪ নং ওয়ার্ড কাউন্সিলর খাইরুল ইসলাম নয়ন মিজি, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলী আরশাদ মিয়াজী, রাজরাজেশ্বর ইউনিয়নের চেয়ারম্যান হযরত আলী বেপারী, আওয়ামী লীগ নেতা সুকমল কর রামু, মোঃ সেলিম খান, উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক মোঃ মনির হোসেন গাজী, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের ম্যানেজিং কমিটির সাবেক সদস্য ও ১৪ নং ওয়ার্ড আওয়ামীলীগে যুগ্ন আহবায়ক মোঃ মানিক খান, শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার আখতারুজ্জামান সহ বিদ্যালয় ও কলেজের প্রভাষক প্রভাশিকা, শিক্ষক শিক্ষিকা, অভিবাভক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *