সড়ক সংস্কারের উদ্যোগ নিন

কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল

চাঁদপুর শহরের মূল সড়কগুলো নিয়মিত সংস্কার করা হলেও আবাসিক এলাকার বেশির ভাগ রাস্তা ভাঙাচোরা। ছোট-বড় অসংখ্য গর্ত তৈরি হওয়ায় এসব সড়কে চলাচল করতে চরম ভোগান্তির শিকার হন এলাকাবাসী। অবস্থা এমন যে, অলিগলির পথও চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
ভাঙাচোরা এসব রাস্তায় নিয়মিত ঘটছে দুর্ঘটনা। প্রাণহানি না ঘটায় সেসব দুর্ঘটনা আলোচনায় আসছে না। বেহাল এসব সড়কের উন্নয়ন নিয়ে পৌরসভার তেমন মাথাব্যথা আছে বলে মনে হয় না। মাঝে মধ্যে শুধু কিছু ইটবালু দিয়ে নামকাওয়াস্তে গর্ত বন্ধ করে, যা দুদিন না যেতেই আবার আগের হতশ্রী অবস্থায় ফিরে যায়।
বছরের বেশিরভাগ সময় রাস্তাগুলো ভাঙাচোরা থাকে। কর্তৃপক্ষ মাঝে মধ্যে কেবল ইটসুরকির গুঁড়া দিয়ে কোনো রকমে দায়সারাভাবে গর্তগুলো বন্ধ করে থাকে। এতে করে কয়েক দিন না যেতেই আগের অবস্থা হয় সড়কের।
এভাবে চাঁদপুর শহেরের বেশিরভাগ আবাসিক এলাকার সড়ক এমনকি অলিগলিও চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে; কিন্তু নিয়মিত সংস্কার করা হচ্ছে না।
এসবেরই একটি নমুনা চাঁদপুর বঙ্গবন্ধু রোড ও তার আশেপাশের আবাসিক এলাকার সড়ক-অলিগলি সংস্কারবিহীন পড়ে থাকা। শুধু তা-ই নয়, বহু সড়ক দীর্ঘ দিন থেকে প্রায় চলাচলের অনুপযোগী হলেও রাস্তাগুলো সংস্কারের ব্যাপারে পৌরসভার কার্যকর উদ্যোগ নেই বললেই চলে।
চাঁদপুর পৌরবাসির দুর্ভোগ দিন দিন বাড়ছে বৈ কমছে না। যার প্রতিফল পৌরসভার অন্যান্য বিভাগেও জেঁকে বসেছে। যে কারণে এই পৌর এলকার আবাসিক এলাকার সড়কগুলো দীর্ঘমেয়াদী সংস্কারের অভাবে অনুপযোগী পড়ে থাকে। তারপরও আমরা বলতে চাই, যারা এসব
কাজের দায়িত্বে রয়েছেন তারা যেন জনদুর্ভোগ লাঘবে দ্রুত সড়কগুলো সংস্কারের পদক্ষেপ নিন।

Leave a Reply

Your email address will not be published.