হাইমচরে স্পেন প্রবাসীর বাগানে ২৫ জাতের আম

শওকত আলী চাঁদপুর জেলাধীন হাইমচর উপজেলার পল্লীর কমলাপুর গ্রামের সবুজের সমারোহের পাতার মাঝে এখন শোভা পাচ্ছে ২৫ রকমের বিভিন্ন জাতের আম চাষের সফলতার এক আনন্দ গনপরিবেশ।
এ বাগানটি নদী কুলবর্তী স্থানে হওয়ায় এ বাগানের আম অত্যান্ত সুস্বাদু ও ভিন্ন ধরনের মিস্টি আম হিসেবে এর স্বাদ গ্রহন কর্ াযায়। যা’ খেতে অত্যন্ত মূখরোচন ও বটে এবং এ বাগানের আমের ভিন্নধর্মী সুগন্ধ রয়েছে,অত্যান্ত ভাল ভাবে উপভোগ করা যায়।
এ গ্রামের যুবক স্পেন প্রবাসি বিল্লাল হোসেন দুলালের স্বপ্নের আম বাগানে এখন ২৫ জাতের বিভিন্ন রকমারী আম চাষের সাফল্যতায় তাকে একজন আমচাসীর স্বপ্ন পূরনের মধ্যদিয়ে সে এখন স্বাবলম্বী একজন আম ব্যবসায়ীর মর্যাদা খুজে পেয়েছে।
তার এ বাগানের কারনে দুলাল এখন সকলের কাছে এক পরিচিত ও স¦নামধন্য ব্যাক্তি হিসেবে পরিচিতি লাভ করেছেন। চাঁদপুর জেলার হাইমচর উপজেলার স্পেন প্রবাসি দুলালের ২৫ জাতের আম চাষের কারনে সকলের কাছে চাঁদপুর একটি পরিচিতি লাভ করেছে। বিভিন্ন স্থানের মানুষ ব্যবসায়ীরা স্পেন প্রবাসি বিল্লাল হোসেন দুলালের স্বপ্নের আম বাগান দেখতে হাইমচর উপজেলার ২নং আলগী দূর্গাপুর উত্তর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের কমলাপুর গ্রামে ছুটে আসছেন।
বিভিন্ন স্থান থেকে আগত লোকেরা এখানে এসে তারা ছবি তুলে নিজেদের মনের আনন্দ উপভোগ করছেন। মনে হচ্ছে এটি যেন একটি পর্যটন কেন্দ্র। এখানে প্রতিদিন শত-শত লোকের পদচারনায় এ এলাকাটি মূখরিত হয়ে উঠছে। এ আম বাগান থেকে অনেকে অনেক দাম দিয়ে নামিদামী আম ক্রয় করে নিতেও দেখার যাচ্ছে । দুলালের এ আম বাগানের কারনে এখন গড়ে উঠেছে,অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান। এখানে সৃস্টি হয়েছে.অনেকের কর্মসংস্থান।
চাঁদপুরের হাইমচর উপজেলার ২নং আলগী দূর্গাপুর উত্তর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের কমলাপুর গ্রামের বাসিন্দা আলী আহমেদের ছেলে হচ্ছে, স্পেন প্রবাসি বিল্লাল হোসেন দুলাল।
দুলাল চার বছর ধরে ৫ একর জায়গাজুড়ে ২৫ জাতের আম চাষ করে চলছেন। তার বাগানের আম স্থানীয় এলাকার চাহিদা মিটিয়ে অন্যান্য জায়গাতে ও সরবরাহ করা হচ্ছে।
এ আম চাষের পিছনে উদ্যোক্তা হচ্ছে, দুলালের বাবা আলী আহমেদ। বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত এক কর্মচাঞ্চল্য ব্যক্তি। তিনি বলেন, দুলাল মাঝে মাঝে বাড়িতে আসে। তখন সময় কাটাতে শখের বসে তীলে তীলে বিভিন্ন স্থান থেকে ভালো জাতের আমের চারা সংগ্রহ করে বাগান শুরু করেছে। বাগানটির পরিচর্যায় প্রায় ১৫ জন শ্রমিক এখন নিয়োজিত রয়েছে। এই পর্যন্ত বাগানে ২৫ জাতের আমের চাষ করে আমরা সফলতা পেয়েছি।
তিনি আরও বলেন, কাটি মুন, বারি-১১, আম্ররুপালি, হাঁড়ি ভাঙ্গা, ব্যানেনা ম্যাংগো, ল্যাংড়া আমসহ বহু ভাল জাতের আম এই বাগানে বেশি চাষ করা হচ্ছে। যা চাষ করে আমরা নিজেরা খাই, প্রতিবেশীদের দিয়ে থাকি। পাশাপাশি সরাসরি বিভিন্ন স্থানে বিক্রির জন্য সাপ্লাই করি এবং অনলাইনেও বিক্রি করে অনেক অর্থ উপার্যন ও হচ্ছে। তবে এ বছর বিভিন্ন জাতের আম ঝরে পড়ে যাচ্ছে। তাই এর থেকে পরিত্রাণ পেতে কৃষি বিভাগের সহযোগিতা কামনা করছি।
বাগানের শ্রমিক সিয়াম হোসেন বলেন, আমি এই বাগানে সার্বক্ষণিক থাকি আম গাছের পরিচর্যা করি। বিভিন্ন জায়গায় থেকে লোক দেখতে এসে আম কিনে নিয়ে যায়। কিছুক্ষণ পর পর টুপুর টুপুর আম গাছ থেকে আম পড়তে থাকে। তখন আমি নিজেও খাই এবং এগুলো দেখেও খুব আনন্দ উপভোগ করি।
হাইমচরের ২নং আলগী দুর্গাপুর উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান পাটওয়ারী বলেন, স্পেন প্রবাসী দুলাল ভাই সুন্দর একটি আম বাগান করেছেন। এখানে বিভিন্ন ধরনের আম পাওয়া যায় এবং দূরদূরান্ত থেকে আম বাগানটি দেখতে অসংখ্য লোকজন এখানে আসছেন। এই আম বাগানের কারণে আমাদের ইউনিয়নের সুনাম আরও বৃদ্ধি পেয়েছে এবং কমলাপুর গ্রামেরও সৌন্দর্য বেড়েছে। আম বাগানের জন্য দুলাল ভাই কোনো সহযোগিতা চাইলে আমার ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সহযোগিতা করবো।
আম ঝরে পড়া প্রসঙ্গে হাইমচর উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার বলেন, কমলাপুর গ্রামের আম বাগানটির বিষয়ে আমরা অবগত রয়েছি। উদ্যোক্তা দুলাল আমের ভালো প্রযুক্তি নিয়ে কাজ করছেন এবং ব্যাক্তিগত উদ্যোগে আমের বাগান করায় আমি তাকে শুভকামনা জানাচ্ছি। বাগানের আমের ক্ষেত্রে যদি টেকনিক্যাল কোনো সহায়তা লাগে অবশ্যই তাকে আমরা সহায়তা দেবো।
তিনি আরও বলেন, তার বাগানের আম ঝড়ে পড়ার ঘটনাটি স্বাভাবিক। কেননা প্রচণ্ড গরম অত্যাধিক তাপমাত্রা হওয়ায় আম ঝরে পড়ছে। এক্ষেত্রে তিনি যদি আমাদের সাথে যোগাযোগ করেন, তাহলে আমরা এটি প্রতিরোধে যথাযথ ব্যবস্থাপত্র লিখে দিয়ে পরামর্শ দিব। তিনি যদি আমাদের ব্যবস্থাপত্র গ্রহণ করেন, তাহলে আশা করছি অবশ্যই তার বাগানের আমের অনেক উপকার হবে। এ আম বাগানে আসার সহজ উপায় হচ্ছে,দেশে যে কোন স্থান থেকে চাঁদপুর সদওে আসার পর এখান থেকে আম বাগানে যাওয়ার জন্য সরাসরি সিএনজি বিভিন্ন যানবাহন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *