হাজীগঞ্জ-শাহরাস্তিতে ভোট আজ

আজ ২৬ ডিসেম্বর রোববার ১১ ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে । চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার ইউপি নির্বাচনের প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারগণের প্রশিক্ষণ হয়েছে। কেন্দ্রের জন্য ১ জন প্রিজাইডিং,প্রতি বুথের জন্যে ১ জন সহকারী প্রিজাইডিং ও ২ জন পোলিং অফিসার নিয়োগ করেছে নির্বাচন কমিশন, চাঁদপুর।

হাজীগঞ্জ উপজেলায় কেন্দ্র ১০৯টি ও কক্ষ ৬২৩ টি। ফলে ১০৯ জন প্রিজাইডিং অফিসার, ৬২৩ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১,২৪৬ জন পোলিং অফিসারগণকে ১ দিনের প্রশিক্ষণ দেয়া হয় । নির্বাচনকে কেন্দ্র করে সব রকমের ব্যবস্থা নেয়া হয়েছে ।হাজীগঞ্জের রাজারগাঁও ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে।

আগামিকালের হাজীগঞ্জে ১১ ইউপিতে চেয়ারম্যান প্রার্থী ৩০ ও আওয়ামী লীগে বহিষ্কার ৩ প্রার্থীও মাঠে রয়েছে । চাঁদপুরের হাজীগঞ্জে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে ১১টি ইউনিয়নে চেয়ারের জন্য লড়ছেন ৩০ জন প্রার্থী। নৌকা প্রতীকের ১১ জনের বাহিরে স্বতন্ত্র পরিচয়ে চেয়ারম্যান পদে নির্বাচনী মাঠে বিভিন্ন প্রতীক নিয়ে লড়ছেন আওয়ামী লীগের বিদ্রোহী ও জাতীয়তা বাদী দল বিএনপির ১৯ জন প্রার্থী।

উপজেলার ১১টি ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকার প্রার্থীরা হলেন: ১ নম্বর রাজারগাঁও ইউপিতে আ.হাদী মিয়া, ২ নম্বর বাকিলা হাবিবুর রহমান লিটন, ৩ নম্বর কালচোঁ উত্তর মানিক হোসেন প্রধানীয়া, ৪ নম্বর কালচোঁ দক্ষিণ আক্তার হোসেন মিকন, ৫ নম্বর হাজীগঞ্জ সদরে আলহাজ্ব সফিকুর রহমান মীর,৬ নম্বর বড়কূল পূর্ব আহসান হাবিব,৭ নম্বর বড়কূল পশ্চিম বীর মুক্তিযোদ্ধা মনির হোসেন গাজী, ৮ নম্বর হাটিলা পূর্ব মোস্তফা কামাল, ৯ নম্বর গন্ধর্ব্যপুর উত্তর কাজী নুরুল রহমান বেলাল,১০ নম্বর গন্ধর্ব্যপুর দক্ষিণ গিয়াসউদ্দিন বাচ্চু ও ১১ নম্বর হাটিলা পশ্চিম ইউনিয়নে মজিবুর রহমান।
জানা গেছে-দলীয় সিদ্ধান্ত উপেক্ষা ও বিদ্রোহী প্রার্থী ঠেকাতে ক্ষমতাসীন আওয়ামী লীগ ২০১৬ সালে দলীয় গঠণতন্ত্র সংশোধন করে দলের প্রতীকের বিরুদ্ধ নির্বাচন করা দলীয় নেতাদের সরাসরি বহিষ্কারের ধারা অন্তর্ভুক্ত করে। এরপর থেকে এ ধারা অনুযায়ী বিদ্রোহী প্রার্থীদের বহিস্কার শুরু হয়।

এবারের আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনেও আওয়ামী লীগ থেকে বিদ্রোহী হয়ে লড়ছেন এমন তিন প্রার্থীকে বহিষ্কার করেছে উপজেলা আওয়ামী লীগ। এরা হলেন ১ নম্বর রাজারগাঁও ইউনিয়নের রফিকুল ইসলাম ৮নম্বর হাটিলা ইউনিয়নে সোহরাব হোসেন মিয়াজী ও ৯ নম্বর গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নে রফিকুল ইসলাম মিলিটারি।

অপর দিকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা না থাকার অভিযোগে বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে আর কোনো ভোটে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। কিন্তু স্থানীয় সরকারের নির্বাচন নিয়ে দেখা গেছে দলীয় সিদ্ধান্ত অমান্য করে স্বতন্ত্র পরিচয়ে মাঠে নেমেছেন বিএনপির প্রার্থীরা। সারা দেশের ন্যায় এর ব্যতিক্রম হাজীগঞ্জেও দেখা যায়নি। বিভিন্ন ইউনিয়নে উপজেলা ও ইউনিয়ন বিএনপির নেতৃবৃন্দ স্বতন্ত্র প্রার্থী হয়ে এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

হাজীগঞ্জে নির্বাচনি প্রতিদ্বন্দ্বীতায় স্বতন্ত্র হিসাবে আওয়ামী লীগের পদধারী ও সমর্থক প্রার্থীদের মধ্যে রাজারগাঁও ইউনিয়নে আওয়ামী লীগের সমর্থক আনারস প্রতীকে মো. রফিক পাটওয়ারী, কালচোঁ দক্ষিণ ইউনিয়নে আওয়ামী লীগের সমর্থক আনারস প্রতীকে মো. জাহাঙ্গীর হোসেন ফরাজী, হাজীগঞ্জ সদর ইউনিয়ন যুবলীগের (পূর্ব) সাধারণ সম্পাদক আনারস প্রতীকে ইউসুফ প্রধানীয়া সুমন,বড়কুল পূর্ব ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আনারস প্রতীকে মজিবুর রহমান মজিব নির্বাচনী মাঠে রয়েছেন।

হাটিলা পূর্ব ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক ও সাবেক চেয়ারম্যান চশমা প্রতীকে সোহরাব হোসেন মিয়াজী,গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আনারস প্রতীকে রফিকুল ইসলাম মেলেটারী এবং একই ইউনিয়নে ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য ও সাবেক ইউপি চেয়ারম্যান চশমা প্রতীকে মো.ইউনুছ মিয়া,হাটিলা পশ্চিম ইউনিয়নে আওয়ামী লীগের সমর্থক ও ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোটরসাইকেল প্রতীকে মোহাম্মদ আলী নির্বাচনে অংশ নিচ্ছেন।

অপর দিকে বিএনপির পদধারী ও সমর্থক প্রার্থীদের মধ্যে রাজারগাঁও ইউনিয়নে বিএনপির সহ-সভাপতি চশমা প্রতীকে মো. সিদ্দিকুর রহমান,বাকিলা ইউনিয়নে উপজেলা বিএনপির সহ-যুব বিষয়ক সম্পাদক ঘোড়া প্রতীকে মো.জুলহাস মিয়া, একই ইউনিয়নে উপজেলা যুবলদলের যুগ্ম আহবায়ক ও সাবেক চেয়ারম্যান আনারস প্রতীকে মিজানুর রহমান মিলন, কালচোঁ দক্ষিণ ইউনিয়নে বিএনপির সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা স্বপন ঘোড়া প্রতীকে নির্বাচনী মাঠে রয়েছেন।
বড়কুল পশ্চিম ইউনিয়নে উপজেলা বিএনপির সদস্য আনারস প্রতীকে নুরুল আমিন হেলাল,হাটিলা পূর্ব ইউনিয়নে বিএনপির সাধারণ সম্পাদক আনারস প্রতীকে মোশারফ হোসেন,গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নে উপজেলা যুবদলের সদস্য ঘোড়া প্রতীকে নেছার আহমেদ, গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নে বিএনপির সহ-সাধারণ সম্পাদক আনারস প্রতীকে মো.নাছির উদ্দিন, হাটিলা পশ্চিম ইউনিয়নে উপজেলা বিএনপির দপ্তর সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান ঘোড়া প্রতীকে ইমাম হোসেন লিটন নির্বাচনে অংশ নিচ্ছেন।

আজ শাহরাস্তি উপজেলার ১০ টি ইউনিয়নে সাধারণ নির্বাচন

চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে শাহরাস্তি উপজেলার ১০ টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫৫ জন,সাধারন সদস্য পদে ৩৯৬ জন ও সংরক্ষিত আসনে ৯৪ জন প্রার্থী নির্বাচনের মাঠে লড়াই করে যাচ্ছেন।

টামটা উত্তরঃ টামটা উওর ইউপিতে আওয়ামী লীগ মনোনিত নৌকা প্রতিকের প্রার্থী মোঃ আলমগীর কবীর পলাশের সাথে স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতিক ওমর ফারুক দর্জির সাথে হাড্ডা- হাড্ডি লড়াই হওয়ার সন্ভাবনা রয়েছে।

টামটা দক্ষিনঃ টামটা দক্ষিণ ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত নৌকা প্রতিকের প্রাথী হাজী সফিকুর রহমানের সাথে স্বতন্ত্র প্রার্থী চশমা প্রতিকের প্রাথী মোঃ জহিরুল আলম ভূঁইয়া মানিক ও হাজী জামাল আহমেদের সাথে তৃমূখী লড়াইয়ের সম্ভাবণা। চিতোষী পূর্বঃ চিতোষী পূর্ব ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত নৌকা প্রতিকের প্রাথী আবু ইউসুফ পাটোয়ারী ও স্বতন্ত্র ঘোড়া প্রতিকের প্রার্থী আলম বেলালের সাথে লড়াই হওয়ার সন্ভাবনা রয়েছে।

চিতোষী পশ্চিমঃ চিতোষী পশ্চিম ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত নৌকা প্রতিকের প্রার্থী, জাহাঙ্গীর মোহাম্মদ আদেল ও আনারস প্রতিকের স্বতন্ত্র প্রার্থী যোবায়েদ কবীর বাহাদুরের সাথে হাড্ডা – হাড্ডি লড়াইয়ের সম্ভাবনা।

সূচীপাড়া দক্ষিনঃ সূচিপাড়া দক্ষিন ইউনিয়নে আওয়ামীলীগের মনোনিত নৌকা প্রতিকের প্রাথী মোঃ মাহাতাব উদ্দিন হেলালের সাথে, চশমা প্রতিকের স্বতন্ত্র প্রাথী আবদূর রশিদের হাড্ডা- হাড্ডি লড়াইয়ের সন্ভাবনা রয়েছে।

সূচীপাড়া উওরঃ সূচিপাড়া দক্ষিন ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনিত নৌকা প্রতিকের প্রাথী মোস্তফা কামাল মজুমদার ও স্বতন্ত্র আনারস প্রতিকের প্রাথী মোঃ হাবিবুর রহমান পাটেয়ারীর হাড্ডা হাড্ডি লড়াইয়ের সন্ভাবনা রয়েছে।
মেহার উওরঃ মেহের উত্তর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনিত নৌকার প্রাথী মোঃ মনির হোসেন, স্বতন্ত্র আনারস প্রতিকের প্রার্থী মোঃ জহিরুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী মোঃ সাইফুল ইসলাম রনির সাথে তৃমূখী লড়াইয়ের সন্ভবনা রয়েছে।

রায়শ্রী উত্তরঃ রায়শ্রী উত্তর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামিলীগ মনোনীত নৌকার প্রার্থী মোঃ মোশাররফ হোসেন মুশু ও স্বতন্ত্র আনারস প্রতিকের প্রার্থী মোঃ সেলিম পাটোয়ারী লিটনের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা।

রায়শ্রী দক্ষিণঃ রায়শ্রী দক্ষিণ ইউনিয়নে আওয়ামিলীগের মনোনিত নৌকার প্রার্থী ডাঃ আবদুর রাজ্জাক ও স্বতন্ত্র আনারস প্রতিকের প্রার্থী মাহবুব আলমও সতন্ত্র ঘোড়া প্রতিকের প্রার্থী আবু হানিফর তৃমুখি লড়াইয়ের সম্ভাবনা। এ উপলক্ষে নির্বাচনে শান্তিপূর্ন ভোট গ্রহনের লক্ষে ব্যপক প্রস্তুতি গ্রহন করেছে স্থানীয় প্রশাসন।

স্টাফ করেসপন্ডেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *