শাকিব খান, সারা যাকের, অপু বিশ্বাস, অমিতাভ রেজা, উজ্জ্বলসহ ১৯ জন পেলেন ১২ কোটি ১৫ লাখ

দেশীয় চলচ্চিত্রকে পৃষ্ঠপোষকতা দিতে সরকার প্রতিবছর একটা নির্দিষ্ট অঙ্কের অর্থ অনুদান দিয়ে থাকে। সেই ধারাবাহিকতায় আজ বুধবার ২০২১-২২ অর্থবছরের জন্য চলচ্চিত্রে সরকারি অনুদানপ্রাপ্তদের নাম ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়। এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ১৯ জনকে ১২ কোটি ১৫ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে। বুধবার ১৫ জুন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে অনুদানের পরিমাণ ও অনুদানপ্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে ১৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের নাম উল্লেখ আছে।

দেশের চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় নায়ক শাকিব খান ‘মায়া’ ছবির জন্য প্রযোজক হিসেবে অনুদান পেয়েছেন। অন্যদিকে অপু বিশ্বাস অনুদান পেয়েছেন ‘লাল শাড়ি’ ছবির জন্য। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’র সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে অনুদানপ্রাপ্তদের নামের তালিকা দেওয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।

১৯টি চলচ্চিত্রের মধ্যে ১০টি চলচ্চিত্রের প্রতিটি অনুদান হিসেবে পাচ্ছে ৬০ লাখ টাকা করে। ৪টি চলচ্চিত্রের প্রতিটি ৬৫ লাখ টাকা করে। ৭০ লাখ করে পেয়েছে ৪টি চলচ্চিত্র এবং সর্বোচ্চ ৭৫ লাখ পেয়েছেন নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী।
মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছে প্রযোজক ও পরিচালক মোহাম্মদ খোরশেদুল আলম খন্দকারের ‘জয় বাংলার ধ্বনি’। একই শাখায় ৬০ লাখ টাকা অনুদানের জন্য নির্বাচিত হয়েছে প্রযোজক ও পরিচালক রফিকুল আনোয়ার রাসেলের ‘একাত্তর করতলে ছিন্নমাথা’।

শাকিব-খান-সারা-যাকের-অপু-বিশ্বাস-অমিতাভ-রেজা-উজ্জ্বলসহ-১৯-জন-পেলেন-১২-কোটি-১৫-লাখ

এ ছাড়া সাধারণ শাখায় অনুদান পাচ্ছে রিফাত মোস্তফার ‘যুদ্ধজীবন’, হাবিবুল ইসলাম হাবিবের ‘যাপিত জীবন’, মাসুদ হাসান উজ্জ্বলের ‘বনলতা সেন’, শামীম আখতারের ‘অতঃপর রোকেয়া’, মাহজাবিন রেজা চৌধুরীর ‘১৯৬৯’ (পরিচালক অমিতাভ রেজা চৌধুরী), মারুফা আক্তার পপির ‘বঙ্গবন্ধুর রেণু’, নাজমুল হক ভূঁইয়ার ‘ডোডো’র গল্প’; পরিচালনায় রেজা ঘটক, সঞ্জিত কুমার সরকারের ‘বকুল কথা’ (যৌথভাবে পরিচালনা করবেন মাসুদ মহিউদ্দীন ও মাহমুদ হাসান শিকদার),

কামাল মোহাম্মদ কিবরিয়ার ‘আর্জি’, আলী হায়দার রিজভীর ‘এইতো জীবন’, ছটকু আহমেদের ‘আহারে জীবন’, সারা যাকেরের ‘অন্তর খেলা’ ( পরিচালক রতন কুমার পাল), সারোয়ার তমিজউদ্দিনের ‘ভাষার জন্য মমতাজ’, অপু বিশ্বাসের ‘লাল শাড়ি’ (বন্ধন বিশ্বাস), শরফ আহমেদ জীবনের ‘বিচারালয়’, শাকিব খানের ‘মায়া’ (পরিচালক হিমেল আশরাফ) ও দৌলত হোসাইনের ‘মুক্তির ছোট গল্প’ (যৌথভাবে পরিচালনা করবেন মাসুদ যাকারিয়া চৌধুরী ও আবদুস সামাদ খোকন।

Leave a Reply

Your email address will not be published.