২৫ মার্চ রাতে পাকবাহিনী অন্যায়ভাবে ঘুমন্ত বাঙালির উপর ঝাঁপিয়ে পড়েছিল

স্টাফ রিপোর্টার ২৫ মার্চ গনহত্যা দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের দ্বারা চাঁদপুর আক্কাছ আলী রেলওয়ে একাডেমীতে স্মৃতিচারণ, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন আক্কাছ আলী রেলওয়ে একাডেমী ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।
এসময় তিনি বলেন, একাত্তরের ২৫ মার্চ রাতে পাকিস্তানি সামরিক বাহিনী নিরপরাধ ও ঘুমন্ত বাঙালির ওপর যেভাবে হত্যাযজ্ঞ চালিয়েছিল, তা পৃথিবীর ইতিহাসে অন্যতম ভয়াবহ গণহত্যার নজির। একটি জনগোষ্ঠীর স্বাধিকারের দাবিকে চিরতরে মুছে দিতে ঢাকায় চালানো ওই হত্যাযজ্ঞের নাম দেওয়া হয়েছিল ‘অপারেশন সার্চলাইট’। ২৬ মার্চ প্রথম প্রহরে পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে যান।
তিনি আরো বলেন, ২৫ মার্চ সকাল থেকেই ঢাকার পরিস্থিতি ছিল থমথমে। মুজিব-ইয়াহিয়া আলোচনা পণ্ড হয়ে গেছে এ খবর দাবানলের মত ছড়িয়ে পড়ায় বীর বাঙালি ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর বাসভবনের সামনে অবস্থান নিয়ে নেতার নির্দেশের অপেক্ষায়। বঙ্গবন্ধু বেশ কয়েকবার ঘর থেকে বেরিয়ে ব্যালকনিতে দাঁড়িয়ে জনতার উদ্দেশে বক্তব্য দেন।
তিনি বলেন, পিলখানা ইপিআর ও রাজারবাগ পুলিশ লাইনস আক্রমণের সঙ্গে সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়, শাঁখারি বাজারসহ সমগ্র ঢাকাতে শুরু হয় প্রচণ্ড আক্রমণ; বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ায় রাতের অন্ধকারে গুলি, বোমা আর ট্যাংকের আওয়াজে প্রকম্পতি পুরো শহর। রাত ১টার পর পাকিস্তানের সেনারা ধানমণ্ডির বাড়ি থেকে গ্রেপ্তার করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তখন বঙ্গবন্ধু অনেকেই আত্মগোপনে যেতে বললে, তিনি যাননি।
আক্কাছ আলী রেলওয়ে একাডেমীর প্রধান শিক্ষক মো. গোফরান হোসেনের সভাপতিত্বে এবং সহকারী প্রধান শিক্ষক আবুল কাশেম মিয়াজী পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন শিক্ষক বদরুননেচ্ছা বিথী, সায়মা আহমেদ চৌধুরী, মরিয়ম বেগম, ফেরদৌসী সুলতানা, তানিয়া জেসমিন, ফরিদ আহমেদ, মাও. এমরান হোসেন, জাহিদ ইমতিয়াজসহ অন্যরা।
দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সহকারী শিক্ষক শাহাদাত হোসেন। পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন সামীর জুম্মন।
পরে বঙ্গবন্ধুর জীবনের উপর বিভিন্ন প্রতিযোগিরা বিজয়ীদের মাঝে নগদ অর্থসহ পুরস্কার তুলে দেন প্রধান অতিথির আক্কাছ আলী রেলওয়ে একাডেমী ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।

Leave a Reply

Your email address will not be published.