২৮ বছর পর দ্বিতীয় অস্কার

‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ সিনেমার জন্য ৯৪তম অস্কারে সেরা পরিচালকের পুরস্কার জয় করেছেন জেন ক্যাম্পিয়ন। তিনি ২৮ বছর আগে ‘পিয়ানো’ সিনেমার চিত্রনাট্য দিয়ে অস্কার পুরস্কার পেয়েছিলেন। এটা তাঁর দ্বিতীয় অস্কার। এখন পর্যন্ত পরিচালক হিসেবে নারীদের মধ্যে তৃতীয়বারের রেকর্ড গড়লেন ক্যাম্পিয়ন। এবারের অস্কারে ১২টি শাখায় মনোনয়ন পেয়েছিল তাঁর এই সিনেমা। পুরস্কার হাতে অস্কারের মঞ্চে জেন ক্যাম্পিয়ন বলেন,‌‘যাঁরা এই শাখায় মনোনয়ন পেয়েছিলেন, সবার প্রতি আমার ভালোবাসা। কারণ, আপনারা সবাই দারুণ মেধাবী। এটা যে কেউ পেতে পারতেন। সবাই যোগ্য। এটা অস্বাভাবিক ছিল না।’

 ২৮-বছর-পর-দ্বিতীয়-অস্কার

এ সময় তিনি আরও বলেন, ‘আমি পরিচালনাটাই বেশি ভালোবাসি। ক্যামেরার পেছনেই আমি গল্পের গভীরে যেতে পারি। এটা অন্য একটি জগৎ আবিষ্কারের মতো। নতুন কিছু সৃষ্টিতে আমার সুখ, ভালোলাগা। আমি যেসব সহকর্মীর সঙ্গে কাজ করি, তাঁরা আমার বন্ধুর মতো। তাঁরা আমার মতো গল্পের গভীরে যাওয়ার চ্যালেঞ্জ নিতে পারেন। সবার কাছে কৃতজ্ঞতা।’ এ বছর সেরা পরিচালকের প্রতিযোগিতায় আরও ছিলেন বেলফাস্ট ছবির পরিচালক কেনিথ ব্র্যানা, লিকোরিজ পিৎজার সিনেমার জন্য পল থমাস অ্যান্ডারসন, ড্রাইভ মাই কারের রিওসুকি হামাগুচি, ওয়েস্ট সাইড স্টোরির স্টিভেন স্পিলবার্গ।

তবে প্রথম থেকেই এগিয়ে ছিলেন ক্যাম্পিয়ন। তাঁর হাতে ছিল আরও রেকর্ড গড়ার সুযোগ। এর আগে প্রথমবারের মতো অস্কারে নারী পরিচালক হিসেবে পুরস্কার জয়ের রেকর্ড গড়েন ক্যাথরিন বিগেলো। তিনি ২০০৯ সালে ‘দ্য হার্ট লকার’ সিনেমার জন্য পুরস্কার পেয়েছিলেন। তিনি জেমস ক্যামেরুনের সাবেক স্ত্রী। তারপর ২০২০ সালে ‘নোম্যাডল্যান্ড’ সিনেমা জন্য সেরা পরিচালকের পুরস্কার জেতেন তরুণ পরিচালক ক্লোয়ি ঝাও।

Leave a Reply

Your email address will not be published.