৩০ রাউন্ড গুলি করে জনপ্রিয় র‍্যাপারকে হত্যা

নিয়তি বোধহয় একেই বলে। ১৫ মে ‘দ্য লাস্ট রাইড’ নামে একটি গান প্রকাশ করেন পাঞ্জাবের জনপ্রিয় র‍্যাপার সিধু মুসে ওয়ালে। গানটি তিনি করেন অকাল প্রয়াত র‍্যাপার তুপাক শাকুরকে উৎসর্গ করে। ২৫ বছর বয়সী ওই র‍্যাপারকে ১৯৯৬ সালে নিজের গাড়িতে গুলি করে হত্যা করা হয়। ‘দ্য লাস্ট রাইড’–এর কাভার ছবিতে তুপাকের সেই গাড়ির ছবিও ব্যবহার করেছিলেন সিধু। গানটি মুক্তির ১৪ দিন পর সিধুও নিজের গাড়িতে গুলিবিদ্ধ হয়ে মারা গেলেন!

গতকাল রোববার বিকেলে এই পাঞ্জাবি র‍্যাপারকে হত্যা করতে ৩০ রাউন্ড গুলি ছোড়া হয়। ঘটনার সময় সিধু গাড়ি চালিয়ে গ্রামের বাড়ি মানসা জেলার ঝাওয়াহারকে থেকে ফিরছিলেন। পাঞ্জাবের পুলিশ প্রধান বিরেশ কুমার ভাওয়া সাংবাদিকদের বলেন, গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকেরা ২৭ বছর বয়সী গায়ককে মৃত ঘোষণা করেন। মৃত্যুর কারণ সম্পর্কে পুলিশ কোনো ধারণা দিতে পারেনি।

এর মধ্যেই কানাডাপ্রবাসী গ্যাংস্টার সতীন্দ্র সিংহ ওরফে গোল্ডি ব্রার এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছেন। ভারতীয় সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, তিহারের জেলে বন্দি শাহরুখ নামে এক দুষ্কৃতির সঙ্গে ফোনে যোগাযোগ করেছিলেন গোল্ডি ব্রার।

গানের পাশাপাশি রাজনীতিও করতেন সিধু। চলতি বছর অনুষ্ঠিত পাঞ্জাবের নির্বাচনে লড়েছিলেন কংগ্রেসের হয়ে। নির্বাচনের পর যে ৪২৪ জন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে রাজ্য সরকার বিশেষ নিরাপত্তা দেয়, তাঁর মধ্যে সিধুও ছিলেন। কিন্তু ২৯ মে সিধুকে হত্যার মাত্র এক দিন আগে সেই নিরাপত্তা প্রত্যাহার করা হয়। সিধু নিজেও বুলেটপ্রুফ গাড়ি ব্যবহার করতেন। কিন্তু হত্যাকাণ্ডের দিন তিনি সে গাড়িটি ব্যবহার করেননি।

 ৩০-রাউন্ড-গুলি-করে-জনপ্রিয়-র‍্যাপারকে-হত্যা-

এদিকে পাঞ্জাবের অন্যতম বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) গায়ককে হত্যার জন্য রাজ্যের ক্ষমতাসীন আম আদমি পার্টিকে দায়ী করেছে।

গায়ক হিসেবে ব্যাপক জনপ্রিয় ছিলেন সিধু। তাঁকে এই প্রজন্মের ভারতের অন্যতম সেরা বলে মনে করা হতো। ২০১৭ সালে ‘সো হাই’ গান প্রকাশের পর ব্যাপক পরিচিতি পান। এরপর একে একে মুক্তি পায় ‘ইস্সা জাট’, ‘তুচান’, ‘সেলফমেড’, ‘ফেমাস’, ‘ওয়ার্নিং শট’–এর মতো গান। একই বছর ‘পিবিক্স১’ নামে প্রথম অ্যালবাম প্রকাশ করেন। কানাডিয়ান অ্যালবাম চার্টে জায়গা পাওয়া ‘পিবিক্স১’ ব্রিট এশিয়া টিভি মিউজিক অ্যাওয়ার্ডসের সেরা অ্যালবামের পুরস্কার পায়। ধীরে ধীরে খ্যাতি আরও ছড়িয়ে পড়ে। ২০১৯ সালে তাঁর সিঙ্গেল ‘৪৭’ জায়গা পায় ইউকে সিঙ্গেল চার্টে। ২০২০ সালে প্রভাবশালী ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান নবাগত ৫০ শিল্পী তালিকায় সিধুকে রাখে। গত বছর মুক্তি পাওয়া তাঁর গান ‘মুসেটেপ’ও বিশ্বব্যাপী জনপ্রিয় হয়। তাঁর সবশেষ মিউজিক ভিডিও ‘লেভেলস’ মুক্তি পায় মাত্র চার দিন আগে।

গান, রাজনীতি ছাড়া অভিনয়ও করতেন সিধু। ২০১৯ সাল থেকে এ পর্যন্ত তিনটি ছবিতে অভিনয় করেছেন।

সিধুর মৃত্যুতে শোক জানিয়েছেন অজয় দেবগন, রণবীর সিং, কঙ্গনা রনৌতসহ অনেক বলিউড তারকা। আরেক সুপরিচিত পাঞ্জাবি গায়ক মিকা সিং বলেছেন, তাঁর রাজ্যে এমন নৃশংস ঘটনার জন্য তিনি লজ্জিত।

শোকে মুহ্যমান গায়কের ভক্তরাও। এক ভক্ত সিধুর ‘২৯৫’ গানের কথা উল্লেখ করে লিখেছেন, ‘কী আশ্চর্য কাকতাল! ট্র্যাক ২৯৫—তাঁর মৃত্যুও হলো ২৯ মে। মানে ২৯–৫।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *