আজ বছরের শেষ সূর্যাস্ত

বছরে শেষ দিন আজ। নতুন বছরের সূর্যোদয় বয়ে আনুক খুশির বার্তা। “আজ বছরের শেষ দিন, কাল বছরের জন্মদিন, তোমায় আমি ভুলবো না এই জীবনে কোনদিন ।”

আজ ৩১ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার পৃথিবীর আকাশে আজ বছরের শেষ সূর্যাস্ত দেখবে পৃথিবীর মানুষ। প্রকৃতি প্রেমীরা আজ ভীড় করবে বছরের শেষ সূর্যাস্ত দেখতে। বিশেষ করে সী বীচ কিংবা নদী তীরে এদিন অনেক ভীড় লক্ষনীয়।

জীবনের পাতা থেকে খসে গেলো আরো একটি বছর। এভাবে দিন যায় বছর যায় যুগ যায় যুগান্তরে। পৃথিবীর অন্তিমক্ষণ পর্যন্ত এইধারা চলতেই থাকবে হয়তো। আর মানুষ উপভোগ করবে নতুন পৃথিবী আর এক নতুন সূর্য। পৃথিবীর সৃষ্টি লগ্ম থেকে কোটি কোটি বছর ধরে সূর্য একইভাবে উদয় এবং অস্ত যাচ্ছে বিরামহীন। কিন্তু মানুষ যায় আবার মানুষ আসে কিন্তু প্রকৃতির অন্যসব আর যায় না। সব যেন অনড় নিজ নিজ অবস্থানে। মানুষ সামান্য একটা সময়ের জন্য পৃথিবীতে এসে সবকিছু দেখে যায় আর ফেলে যায় সব। এই পৃথিবী আকড়ে রাখা যায় না আর বিন্দু পরিমান নিয়ে নেয়াও যায় না।

মানুষের আসা-যাওয়ার যে সময়টুকু আছে তা পৃথিবীর কাছে প্রকৃতির কাছে এবং মহা শূণ্যের কাছে এ আর তেমন কি। মানুষের জন্য দিন, মাস, বছর কিন্তু প্রকৃতির জন্য কালকালান্তও যে কিচ্ছু না। অথচ এই সামন্য একটা সময়ের জন্য মানুষের কী উৎসাহ, আকাঙ্খা আর প্রত্যাশা।

সূর্য যেমন অস্ত যায় প্রতিদিন তেমনি যায় সময়। যুগ থেেেক যুগান্তরে চলতেই থাকে চলতেই থাকে এই ধারা। তবুও আমরা প্রতীক্ষায় থাকি এক নুতন সূর্যের।

তাই যা চলে যায় তার জন্য হাহাকার না করে এগিয়ে চলি নতুন উদ্বীপনায়। বিদায় ২০২১ এবং সাগতম ২০২২।

সময় ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *