কচুয়ায় ব্রিজ না থাকায় চরম দুর্ভোগে কৃষকরা

কচুয়া প্রতিনিধি চাঁদপুরের কচুয়ায় সাচার ইউনিয়নের ১নং ওয়ার্ডের জোয়ারীখোলা-উদখোলা খালের উপর ব্রীজ না থাকায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন কয়েক হাজার কৃষক ও সাধারন মানুষ। ব্রীজ নির্মাণ হলে প্রায় ১৫টি এলাকার সাধারন মানুষ কৃষি জমিতে আবাদ করতে সুবিধা পাবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জোয়ারীখোলা থেকে উদখোলা খাল পর্যন্ত প্রায় ২কি.মি. ফসলি জমির মাঝামাঝি একটি খাল অবস্থিত রয়েছে। ফলে খালটি জোয়ারীখোলা থেকে ৩০০ ফুট পূর্বে জমির মালিকগন খালটির উপর দিয়ে একটি বাঁশের সাঁকো নির্মাণ করে। এই বাশেঁর সাকোঁ দিয়ে প্রতিনিয়ত কৃষক ও এলাকাবাসী যাতায়াত করে থাকে। তাছাড়া প্রায় ১০ হাজার একর ফসলি জমি রয়েছে কৃষকদের। বর্ষা মৌসুম কিংবা রবি মৌসুমে ফসল আনার জন্য চরম দুর্ভোগ পোহাতে হয় তাদের।

কৃষকরা মাঠে জমি আবাদ করে, ফসল নিয়ে খাল পাড়ি দিয়ে বাড়ীতে আসতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ কৃষকদের। বিশেষ করে রবি মৌসুমে কৃষকদের নানা রকমের ফসলাদি হয়, কিন্তু ব্রীজ না থাকার কারনে কৃষকরা ফসলাদি বাড়ি তোলতে খুবই কষ্ট হয়। অনেকটা পথ ঘুরে কৃষকরা তাদের ফসলি বাড়ি তুলতে হয়।

কৃষকরা জানান, প্রতি বছর আমরা আমাদের জমিতে প্রচুর ধান, পাট, পেঁয়াজসহ হরেক রকমের শাকসবজি চাষাবাদ করে থাকি। ফসল ভালো হলেও জোয়ারীখোলা-উদখোলা খালের উপর ব্রীজ না থাকার কারনে ভোগান্তিতে পড়েছেন তারা। এই খালের উপর একটি সেতু নির্মিত হলে ভোগান্তি লাঘব হবে বলে মনে করেন কৃষকরা।

এলাকাবাসীরা জানান, জোয়ারীখোলা-উদখোলা খালটি পাশ্ববর্তী চান্দিনা উপজেলার ইলিয়টগঞ্জ বাজারের সাথে মিলিত হয়েছে। বর্ষা মৌসুমে এ খালের উপর দিয়ে সাচার বাজারে অনেক ক্রেতা ও বিক্রেতারা আসেন নৌকা দিয়ে। বর্তমানে এ খালের উপর একটি ব্রীজ না থাকা কারনে কৃষক ও আমাদের অনেক সমস্যা হচ্ছে। তবে দ্রুত খালটির উপর দিয়ে একটি ব্রীজ নির্মাণের দাবী জানান তারা।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো.মনির হোসেন বলেন, আমরা এ বিষয়টি অনেক আগে থেকে অবগত আছি। তবে কৃষকের সুবিধার্থে স্থানীয় সাংসদ ও উপজেলা বিএডিসি কর্মকর্তার সাথে কথা বলে দ্রুত একটি ব্রীজ নির্মাণের ব্যবস্থা করা হবে।

উপজেলা বিএডিসি কর্মকর্তা মো. আব্দুর রহিম জানান, বিষয়টি আমি অবগত নয়, তবে আপনার মাধ্যমে অবগত হয়েছি। কৃষকদের যাতায়াতের সুবির্ধার্থে স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে আলোচনা করব এবং জোয়ারীখোলা খালটি পরিদর্শন করে খালের উপর একটি ব্রীজ নির্মানের উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।
২ কলাম ছবি ৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *