চাঁদপুরে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালন

আবদুল গনিগতকাল ৩ ডিসেম্বর ৩১ তম আন্তর্জাতিক ও ২৪ তম জাতীয় প্রতিবন্ধী দিবস। জাতিসংঘ ঘোষিত দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপি পালন করা হচ্ছে। শারীরিকভাবে অসম্পূর্ণ মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন ও তাদের কর্মকাণ্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই দিবসটির সূচনা হয়।
দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘ অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ : প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা। ’
চাঁদপুরে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের বিভিন্ন কর্মসূচি পালনে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে সকাল সাড়ে ১০ টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।
চাঁদপুর সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত সুব্রত সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. কামরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো.মিলন মাহমুদ পিপিএম (বার )।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রসাশক মো.ইমতিয়াজ উদ্দিন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন,প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন চন্দ্র নন্দী ও জেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন এনজিও কর্মকর্তা ও চাঁদপুর শহরের প্রতিবন্ধী গণ। আজ দিন ব্যাপি বিভিন্ন প্রতিবন্ধীদের বিনামূল্যে চক্ষু চিকিৎসা,ফিজিওথেরাপি ও হুইল চেয়ার বিতরণ করা হয়েছে ।
চাঁদপুরে ৫০ হাজার ২ শ ৭৬ জন প্রতিবন্ধি রয়েছে । এর মধ্যে ৪২ হাজার ৬শ ৬৫ জন প্রতিবন্ধী মাসে সরকারিভাবে ৮শ ৫০ টাকা এবং ১ হাজার ২শ ৩৪ জন স্কুল-কলেজগামী শিক্ষার্থীকে মাসে ৭ শ ৫০ টাকা করে ভাতা প্রদান করা হচ্ছে বলে চাঁদপুর সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত সুব্রত সরকারের স্বাগত বক্তব্যে জানানো হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *