চাঁদপুরে এসএসসির ফরম পূরণ শুরু

স্টাফ রিপোর্টার কুমিল্লা বোর্ড অধীন কুমিলা, বি বাড়িয়া ও চাঁদপুরের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের তারিখ প্রকাশ করেছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লার ওয়েবসাইডে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তারিখ প্রকাশ করে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৮ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের অনলাইন ফরম পূরণ চলবে। শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ইতোমধ্যেই শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বোর্ডে প্রেরণ করেছে বলে জানা গেছে ।
তালিকাভুক্ত শিক্ষার্থীরাই ফরম পূরণ করতে পারবে। ৪ জানুয়ারি পর্যন্ত এ বাবদ অর্থ পরিশোধ করা যাবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,এবার বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের বোর্ড ফি ১ হাজার ৬শ ২৫ টাকা ও কেন্দ্র ফি ব্যবহারিকসহ ৫শ ১৫ মোট ২ হাজার ১ শ ৪০ টাকা ।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১ হাজার ৫শ ৩৫ টাকা ও কেন্দ্র ফি ব্যবহারিকসহ ৪শ ৮৫ টাকা মোট ২ হাজার ২০ টাকা করে ফি হিসেবে জমা দিতে হবে।
প্রকাশিত বিজ্ঞপ্তির ৬ এর ক ধারা মতে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পরীক্ষার্থীদের বেতন ও সেশন ফি ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত পরিশোধ করতে বলা হয়েছে । ৬ এর খ ধারা মতে, কোনো প্রতিষ্ঠান এসএসসি পরীক্ষার ফরম পুরণে বোর্ডের নির্ধারিত ফি ছাড়া অতিরিক্ত কোনো ফি আদায় করতে পারবে না । এ ছাড়াও কোচিং ও মডেল টেস্ট নামে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে কোনো অর্থ আদায় করতে পারবে না । রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ আবশ্যিক ও নৈর্বাচনিক বিষয়ের এক থেকে চারটি বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
২০২৩ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষার্থীরা (নিয়মিত ও অনিয়মিত) পরীক্ষায় অংশগ্রহণ করবে।

১১ এর ২ ধারা মতে -সব শিক্ষাবর্ষের শিক্ষার্থীর ক্ষেত্রে শারীরিক শিক্ষা,স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার এডুকেশন বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করতে নির্দেশ দেয়া হয়েছে।
বিলম্ব ফি সহ অনলাইনে ফরম পুরণের শেষ তারিখ ৯ জানুয়ারি ২০২৩ । চাঁদপুরের ৮ উপজেলয় ১শ ৯৩ টি মাধ্যমিক সরকারি-বেসরকারি স্কুলে ৫০ হাজারেরও বেশি এসএসসি পরীক্ষার্থী এবার হওয়ার সম্ভাবনা রয়েছে ।
১ কলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *