চাঁদপুর-লাকসাম রেলপথের রেলক্রসিংয়ে ৪০ স্পিড ব্রেকার স্থাপনের কাজ চলছে

স্টাফ রিপোর্টার
চাদপুর-চট্রগাম রেলপথে যাত্রীদের নিরাপদে চলাচল, পাড়াপাড়, যান-মালের নিরাপত্তা জোরদার, রেলওয়ের নিরাপত্তার স্বার্থে ও দূর্ঘটনা প্রতিরোধ কল্পে চট্রগ্রাম বিভাগের ৭০টি স্থানে ১৪০টি স্পিড বেকার ও চাঁদপুর-লাকসাম রেলপথের ২০টি স্থানে প্রকল্প গেইটে বৈধস্থানের রেলক্রসিংয়ের ২পাশে ৪০টি স্পিড বেকার ও ফেন্সিং বেড়া স্থাপনের কাজ দ্রুত গতিতে চালিয়ে যাচ্ছে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। এ স্পিট বেকারের প্রশস্ত হচ্ছে, ৬ফুট, হাইট ৬ ইঞ্চি। এরপর হবে বিভিন্ন স্থানের রেলক্রসিংয়ের পাশে ফেন্সিং ব্রেড়িয়ার নির্মান কাজ।
রেলওয়ের নিরাপত্তার স্বার্থে, যাত্রীদের স্বার্থের দিক বিবেচনা করে এ কাজ করে যাচ্ছেন, বাংলাদেশ রেলওয়ের চট্রগ্রাম বিভাগীয় রেলওয়ে কর্তৃপক্ষ। একটি প্যাকেজে এ কাজে ব্যয় ধরা হয়েছে,প্রায় ৫০ লাখ টাকা।
এ কাজ হবে চট্রগ্রাম বিভাগের চট্রগ্রাম-ফেনী-লাকসাম ও চাঁদপুর রেলওয়ে এলাকায়। এ ৫০ লাখ টাকার কাজ টেন্ডারের মাধ্যমে পেয়েছে,চট্রগ্রাম রেলওয়ের ঠিকাদারী প্রতিষ্ঠান সিফাত এন্টার প্রাইজ। বর্তমানে এ কাজ চাঁদপুরে তদারকি করছেন,ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বরত কর্মকর্তা মো: রাজিব চৌধুরী।
রেলওয়ের নির্ভরযোগ্য সুত্রে জানা গেছে,ইদানিং কালে দেশের বিভিন্ন স্থানে যানবাহন রেলওয়ের গেইট দিয়ে পারাপার্ড়ে সময় রেলক্রসিং গুলোতে বড় ধরনের দূর্ঘটনা বেপরোয়া ভাবে ঘটে যাচ্ছে। সে লক্ষে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে রেল মন্ত্রনালয়ের নিদের্শে দেশের সকল রেলগেইটে রেলক্রসিংয়ে স্পিড বেকার স্থাপনের জন্য সিদ্বান্তে উপনীত হয়। তারই অংশ হিসেবে চট্রগ্রাম বিভাগের রেলওয়ে কর্তৃপক্ষ চট্রগ্রাম রেলওয়ের আওয়াতাভুক্ত চট্রগ্রাম,ফেনী, লাকসাম ও চাঁদপুর এলাকার রেলওয়ের গেইট গুলোতে রেলক্রসিংয়ের ২পাশে স্পিড বেকার নির্মানের জন্য একটি প্রকল্প গ্রহন করেছে।
এ প্রকল্পে বৈধ ৭০টি স্পিডবেকার স্থাপন ও কাটাতারের ফেন্সিং বেড়া স্থাপনের কাজ দ্রুত গতিতে ঠিকাদারী প্রতিষ্ঠান চালিয়ে যাচ্ছে। এ ৭০টি প্রকল্প বৈধ গেইট স্থাপন করা হচ্ছে,চট্রগ্রাম,ফেনী,লাকসাম ও চাঁদপুরের বিভিন্ন রেলওয়ের গেইট ক্রসিংয়ে। এ কাজ করার ঠিকাদারী প্রতিষ্ঠান সিফাত এন্টার প্রাইজ চাঁদপুরে কাজ করা কালিন দেখা যায়,প্রথমে ৫ইঞ্চি আকারের পোড়া ইট রাস্তায় স্থাপন করে তার উপর ৩ ও ৪ সাইজের কাটা পাথর বিটোমিনের মাধ্যমে আগুনে পুড়িয়ে পিচ ঢালাই দিয়ে স্পিডবেকার নির্মান করছেন। তার পর সে স্পিডবেকারের উপর বিটোমিনের মাধ্যমে গুড়া সামান্য বজুরি পাথর দিয়ে সমান করে রোলারের মাধ্যমে সমান করে স্পিডবেকার নির্মান করছেন।
লাকসাম-চাঁদপুরের মধ্যে ২০টি যেসব স্থানে স্পীডবেকার নির্মান হচ্ছে,সেগুলো হলো,লাকসাম,লাকসামের পেয়ারাপুর থেকে শুরু করে নাওড়া,চিতশী,উনকিলা,উয়ারুক ২টিস্থানে,কফি হাউজ, হাজিগঞ্জ ৩টি স্থানে,বদরপুর,বাকিলা,বলাখাল,মধুরোড,সাহাতলী,মইশাদী,ওয়ালেছ গেইট,মিশন রোড,ছায়াবানী গেইট ও চাঁদপুর কোটং স্টেশন। ২০টি স্পিডবেকার নির্মান ছাড়াও চাঁদপুরের মিশন রোড,শাহরাস্তি,উয়ারুকসহ কয়েকটি স্থানের রেললাইনের পাশে কাটা তারের ফেন্সিং বেড়া স্থাপন করা হবে।
চাঁদপুর-লাকসামের বিভিন্ন স্থানের যানবাহন চালকদের সাথে আলাপকালে তারা অভিযোগ করে জানান, স্পিট বেকারের প্রশস্ত ৬ফুট, হাইট ৬ ইঞ্চি দেওয়ার প্রতিদিন যানবাহন পারাপাড়ের সময় যানবাহনের পিছনের আংশের সেসিজ স্পিড বেকারের সাথে লেগে যায় এবং এতে করে যানবাহন দুর্ঘটায় পতিত হচ্ছে ও প্রতিদিন যানবাহনের ক্ষতিসাধন হচ্ছে । এ স্পিডবেকার কিছুটা নিচু করে দেওয়া হলে যেমন দূর্ঘটনা প্রতিরোধ হতো তেমন যানবাহন ক্ষতির হাত থেকে রক্ষা পেয়ে থাকতো।
এ বিষয়ে চাঁদপুর-লাকসাম রেলপথের ভুমির দায়িত্বে থাকা কর্মকর্তা এস.এস.এ.ই,ও/ওয়ে মো: লিমন মজুমদার জানান,চট্রগ্রাম বিভাগীয় কর্তৃপক্ষের নির্দেশে এ সব স্পিডবেকার নির্মান কাজ চলছে। আমাদের দায়িত্ব শুধু তদারকি করা। এর বাহিরে আমাদের এ ব্যাপারে অন্য কোন দায়িত্ব নেই। তবে যাত্রী সাধারনের দিকবিবেচনায় নিয়ে এ সব কাজ রাতে  করতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *