ছোট চরকালিয়া সপ্রাবি শহীদ মিনার ও স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছোট চরকালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র মোদাচ্ছের হোসেন গাজী রিগ্যান ও মো. গোলাম মোস্তফা গাজী সুমন এর অর্থায়নে আনুষ্ঠানিকভাবে ৫২ ভাষা শহীদ মিনার ও ৭১’ সালের বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণের ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়েছে।
শনিবার (৮ জানুয়ারী) সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে শহীদ মিনার ও স্মৃতিস্তম্ভের উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন অব. আফজাল হোসেন।
ভিত্তি প্রস্থর স্থাপনকালে ক্যাপ্টেন আফজাল বলেন, শহীদ মিনার ও স্মৃতিস্তম্ভ নির্মাণের মাধ্যমে আমাদের কমলমতী শিক্ষার্থীরা বাংলা ভাষার ইতিহাস ও ভাষা শহীদদের আত্মত্যাগের কথা ও স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের সম্বন্ধে জানতে পারবে। এছাড়া এই অঞ্চলের মানুষ অমর একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করতে পারবে।
তিনি আরো বলেন, বাংলা ভাষা ও স্বাধীনতার ইতিহাস ও বাংলা সংস্কৃতি আগামীর প্রজন্মের কাছে পৌঁছে দিতে এই উদ্যোগ নিয়েছি। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে লালন করে ভাষা শহীদদের ত্যাগ ও রাষ্ট্র ভাষা বাংলার ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মের কাছে পৌঁছে দেওয়াই আমাদের মূল লক্ষ্য।
প্রাক্তন ছাত্র মোদাচ্ছের হোসেন গাজী রিগ্যান বলেন, শহীদ মিনার ও বীর মুক্তিযোদ্ধাদের স্বরণে স্মৃতিস্তম্ভ আমাদের অনেক তাৎপর্য বহন করে। আমাদের প্রজন্ম বুঝতে পারবে শহীদদের আত্মত্যাগের কথা। আমরা ও এই বিদ্যালয়ের ছাত্র ছিলাম। বহুদিন পর এই বিদ্যালয়ে উপস্থিত থাকতে পেরে এবং অনেকের সাথে দেখা হওয়ায় অনেক ভালো লাগছে। শহীদ মিনার ও বীর মুক্তিযোদ্ধাদের স্বরণে স্মৃতিস্তম্ভ নির্মাণের লক্ষে আয়োজিত অনুষ্ঠানের সকলকে আন্তরিক অভিনন্দন জানান তিনি।
এ সময় বীর মুক্তিযোদ্ধা এসহাক শেখ, তছলীম উদ্দীন আহমেদ, আবুল কাসেম দেওয়ান-শহীদ আবু তাহের দেওয়ান এর ভাই ও আবুল হোসেন গাজী-শহীদ মকবুল হোসেন গাজীর ভাই উপস্থিত ছিলেন।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জেলা যুবলীগ নেতা শাখাওয়াত হোসেন গাজীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক-হাজেরা খাতুন, সমাজসেবক গাজী হিমালয় নান্নু, আমিনুল হক গাজী, কাসেম গাজী, দেওয়ান আব্দুল কাদির জিলানী, রাফি আম্মান গাজ্জালী, সহকারী শিক্ষক মো. সিরাজুল ইসলাম’সহ সকল শিক্ষকগণ।


মতলব উত্তর প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *