জাতীয় শোক দিবসে আমাদের শ্রদ্ধা

আগস্ট হলো শোকের মাস। এই মাসের কলঙ্কজনক একটি দিনের নাম হলো ১৫ আগস্ট। আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। এই দিনে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। যা বাঙ্গালী জাতির জন্য একটি কলঙ্কজনক অধ্যায়। অত্যন্ত পকিল্পিতভাবে একটি বিকারগ্রস্থ অপশক্তি ১৫ আগস্টে জাতির জনককে স্বপরিবারে হত্যার মাধ্যমে জাতিকে অভিভাবক শূণ্য করে দেয়। একটি জাতির ইতিহাসে এর চেয়ে দূর্ভাগ্য ও লজ্জাজনক ঘটনা আর কি হতে পারে?

সেদিন ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল। পৃথিবীর এ জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ ও মেয়ে বেবি, সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দু’কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।

আজ আমরা সেই শোককে শক্তিতে পরিনত করে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এগিয়ে যাবো, এটাই হোক আমাদের আজকের দিনের অঙ্গীকার। ক্ষুধা ও দারিত্রমুক্ত একটি দেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু। আসুন সেই স্বপ্নের বাস্তবায়নে সকলে মিলে ঐক্যবদ্ধভাবে আমরা কাজ করি।

বাঙ্গালি জাতি বীরের জাতি। এ জাতি কখনো অন্যায়ের কাছে মাথা নত করে না। সেদিন পাকিস্তানি শাসক গোষ্টির অন্যায়ের কাছে মাথা নত না করে বাংলার মুক্তিকামি মানুষ অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পেরেছিল বলেই আমরা একটি স্বাধীন সার্বভোম বাংলাদেশ পেয়েছি। বঙ্গবন্ধুর ডাকে সেদিন সমগ্র জাতি পাকহানাদারদের বিতাড়িত করে দেশকে মুক্ত করেছিল। আজকের এই শোকবহ দিনে স্বাধীনতা সংগ্রামে জীবন দানকারী সেই মুক্তিকামী সকল শহীদের প্রতি জানাই শ্রদ্ধা। ‘এক সাগর রক্তের বিনিময়ে, বাংলার স্বাধীনতা আনলে যারা, আমরা তোমাদের ভুলবো না’।

আমরা মুক্তিকামী মানুষের মহান নেতার অন্তর্ধানের এই শোকাবহ ক্ষণে সেদিন যারা ধানমন্ডীর ৩২ নম্বরে শাহাদাতবরণ করেছিল তাঁদের সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। বাঙ্গালী জাতিকে বঙ্গবন্ধু চেয়েছিলেন একটি ঐক্যবদ্ধ জাতি হিসেবে গড়ে তোলতে। আমরা আজকের এই শোকাবহ দিনকে শক্তিতে পরিনত করে সকল ভেদাভেদ ভুলে আসুন সকলে মিলে একটি সুখি সমৃদ্ধ দেশ হিসেবে আমাদের প্রিয় বাংলাদেশকে গড়ে তুলি।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুসহ সকল শহীদদের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি।

১৫, আগস্ট, ২০২১;

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *