পরিবারের চোখ ফাঁকি দিয়ে মোবাইল নিয়ে গাছের ডালে

জসিম উদ্দিন, ফরিদগঞ্জ মঙ্গলবার (৩১ম) বিকেলে ফরিদগঞ্জের একটি মহল্লায় গিয়ে চোখের দৃষ্টি পড়ে একটি গাছের দিকে। গাছের দিকে তাকাতেই চোখ যেন কপালে উঠে যায়। একটি আট-নয় বছরের শিশুকন্যা পরিবারের ভয়ে গাছের মাঝা-মাঝি উঠে মোবাইল ফোন দেখার জন্য আসক্ত হয়ে পড়ে। জিজ্ঞাসা করলে মেয়েটি একটু মুচকি হাসি দিয়ে বলে কেউ দেখে ফেলবে এই জন্যই আমি গাছে উঠে মোবাইল দেখতেছি।
বর্তমান যুগকে বলা হয় তথ্যপ্রযুক্তির যুগ। এ যুগে নিত্যদিনের অন্যতম সঙ্গী এখন মোবাইল ফোন। কিন্তু বর্তমানে সেই ফোন এখন বেশিরভাগ সময় থাকে শিশুদের দখলে। তথ্যপ্রযুক্তির এই যুগে শিশুরা জন্মের পর থেকেই প্রযুক্তির সঙ্গে পরিচিত হচ্ছে। প্রযুক্তির এই ছোঁয়ায় শিশুদের ফোনের আসক্তি বর্তমানে একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। শহুরে কিংবা গ্রামের শিশুরা এখন ফোন নিয়ে বেশিরভাগ সময় কাটায়। এর দীর্ঘমেয়াদী প্রভাবও মারাত্মক।বদ্ধ ঘরেই ফোনের সঙ্গে সময় কাটছে বেশিরভাগ শিশুর শৈশব।
বড়দের উদাসীনতা বা অবহেলায় বাচ্চারা মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়ছে; যার প্রভাব ও কুফল খুবই ভয়ংকর।
আসক্তি কমাতে অভিভাবকদের প্রথম কাজ হচ্ছে মোবাইল ফোন থেকে শিশুদের দূরে রাখুন। কারণ খুব বেশি মোবাইল ফোন ব্যবহারের ফলে শিশুদের মধ্যে আচরণগত সমস্যা দেখা দেয়। আপনার শিশুকে আচরণগত সমস্যার ঝুঁকি থেকে দূরে রাখতে চাইলে ওর হাতে ফোন দেবেন না। যে শিশু নিয়মিত মোবাইল ব্যবহার করে, তাকে কয়েকদিন মোবাইল থেকে দূরে রাখুন। তার আচরণের পরিবর্তনটুকু নিজেরাই বুঝতে পারবেন। তবে প্রথম দিকে একটু অসুবিধা হবে, যা একেবারেই স্বাভাবিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *