পরিবেশ রক্ষায় বর্জ্য ব্যবস্থাপনা প্রয়োজন

কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল

পরিবেশ ব্যবস্থাপনা কৌশলের যথাযথ বাস্তবায়ন হলে প্লাস্টিক কোনো ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে না। বরং রিসাইক্লিং করে বিপুল অর্থ সাশ্রয় করতে পারবে। মাথাপিছু জিডিপি বৃদ্ধির পাশাপাশি প্লাস্টিকের ব্যবহার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। রিসাইক্লিংয়ের কারণে বর্তমানে প্রতিবছর ডিসিসি এলাকায় বিপুল অঙ্কের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হচ্ছে। ফলে প্লাস্টিক আমদানি হ্রাস পাওয়া ছাড়াও মহানগরীতে ৩০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

রিসাইক্লিং করার ফলে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও পরিবহন ব্যয় হ্রাস পাওয়ায় ঢাকা সিটি করপোরেশনের প্রতি বছর ৩ কোটি ৮ লাখ টাকা সাশ্রয় হচ্ছে। রিসাইক্লিংয়ের ফলে দুই-তৃতীয়াংশ জ্বালানি সাশ্রয়, পরিবেশদূষণ ও পানি ব্যবহার ৯০ শতাংশ হ্রাস পেয়েছে। তবে সঠিক ব্যবস্থাপনা না হলে ভবিষ্যতে ভাগাড়েই পড়ে থাকবে প্লাস্টিক বর্জ্য। আর সঠিক সচেতনতা ও সুব্যবস্থাপনা করা হলে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করবে দেশ।

প্রতিবছর মোট আমদানিকৃত ই-পণ্যের প্রায় ৩০ শতাংশ বর্জ্যে পরিণত হচ্ছে। একটু চিন্তা করলেই এর ভবিষ্যৎ বিপর্যয় ও ভয়াবহতা সম্পর্কে অনুমান করা যায়। তাই উন্নয়নশীল বাংলাদেশের পরিবেশগত ভারসাম্য ঠিক রাখতে সঠিক ও কার্যকর ই-বর্জ্য ব্যবস্থাপনায় গুরুত্ব দেওয়া উচিত। কেননা এটি পরিবেশগত অস্তিত্ব রক্ষায় রাষ্ট্র হিসেবে আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ই-বর্জ্য ব্যবস্থাপনায় কার্যকর পদক্ষেপ গ্রহণে বিলম্ব করার সুযোগ আর নেই। কোম্পানিগুলোকে রিসাইক্লিংয়ের ওপরে জোর দিতে হবে। এতে কিছু বেকারত্ব কমবে। তা ছাড়া পরিবেশের ভারসাম্য বজায় থাকবে রিসাইক্লিংয়ের কারণে জনবহুল ঢাকা শহর কিছুটা হলে বর্জ্যমুক্ত ঢাকা শহরে রূপান্তরিত হবে। তাই আমাদের উচিত কোম্পানিগুলোয় বেশি বেশি বিনিয়োগ করা, এতে করে কোম্পানিগুলো রিসাইকলের ওপর আস্থা আসবে। আমরা আর এসএল কোম্পানিকে লক্ষ করলেই বুঝতে পারি যে, রিসাইক্লিং করে, তারা আজ দেশ সেরা হয়েছে।

পরিশেষে দেশের পরিবেশ রক্ষায় সুষ্ঠু প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য অবশ্যই আইন প্রণয়ন করে তা দ্রুত বাস্তবায়ন করা দরকার। বর্জ্য ব্যবস্থাপনায় উন্নয়ন করতে হলে সবার আগে প্রয়োজন সঠিক নিয়মে বর্জ্য সংগ্রহের হার বৃদ্ধি উপযোগী ও উন্নত বর্জ্য পরিবহন পদ্ধতি, সঠিক স্থানে ড্যাম্পিং এবং জনস্বাস্থ্যের প্রতি হুমকি সৃষ্টি না হয় এমন বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি কাজে লাগানো। অতএব পরিবেশ রক্ষায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার কোনো বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *