উদ্বোধনের আগেই চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ ভবনের দেওয়ালে ধস

চাঁদপুর সদর উপজেলার ২নং আশিকাটি ইউনিয়নের মতলব-পেন্নাই সড়ক কালীভাংতি এলাকায় পল্লী বিদ্যুৎ সমিতি ২ ভবন নির্মাণের কাজ শেষ হওয়ার পর উদ্বোধনের আগেই বাউন্ডারি দেওয়ালে ফাটল ও হেলে পরেছে। ভবন নির্মাণের শুরুতেই ঠিকাদার প্রতিষ্ঠানের ব্যাপক দুর্নীতি করেছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

সিডিউল অনুযায়ী গত ২০২০ সালে ডিসেম্বর মাসে ভবন নির্মাণের কাজ শেষ করে বুঝিয়ে দেওয়ার কথা থাকলেও ঠিকাদার প্রতিষ্ঠান সে সময়ে কাজ না করে সময় অতিবাহিত করেন। ২০২১ সালে শুরুতে তড়িঘড়ি করে পল্লী বিদ্যুৎ সমিতির পাঁচটি ভবন ও বাউন্ডারি দেওয়াল নির্মাণ কাজ করেস। বর্ষার সময় কাদা পানির মধ্য দিয়ে ভবনের চারপাশের সীমানা প্রাচীর নির্মাণ কাজ করেছেন। এসময় ফাউন্ডেশনের গভীরতা কম ও নিম্নমানের সামগ্রী দিয়ে কাজটি করায় অতি দ্রুত উদ্বোধনের আগেই দেওয়ালে ফাটল সৃষ্টি হয়েছে।
চট্টগ্রামের ইবিএল (জেবি)ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক শাহজাহান ১৮ কোটি টাকা ব্যয় পল্লী বিদ্যুতের ভবনের কাজটি করেন।

ঠিকাদার প্রতিনিধি স্থানীয় এলাকার কিছু দালাল চক্রদের সাথে সম্পর্ক করে ও পল্লী বিদ্যুতের অসাধু কর্মকর্তার যোগসাজশে নিম্নমানের ইট পাথর ও নির্মাণ সামগ্রী দিয়ে ভবন নির্মাণের কাজ তড়িঘড়ি করে শেষ করেন।

পল্লী বিদ্যুতের এই অনিয়ম ও দুর্নীতির মধ্য দিয়ে ভবন নির্মাণের কাজ করার সময় স্থানীয় এলাকাবাসী বেশ কয়েকবার বাধা দিলে তাদের সাথে বাক-বিতণ্ডার সৃষ্টি হয়। এসময় বেশ কয়েকবার কাজ বন্ধ হয়ে যায়। পরবর্তীতে স্থানীয় কিছু প্রভাবশালীর হস্তক্ষেপে সন্ত্রাসীদের পাহারায় রেখে ভবন নির্মাণের কাজ করেন।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, পল্লী বিদ্যুতের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে করে এই অনিয়ম ও দুর্নীতির মধ্য দিয়ে পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ভবন নির্মাণে ১৮ কোটি টাকা ব্যয়ে কাজটি করেন অসাধু ঠিকাদার। ভবনটি তড়িঘড়ি করে করার কারণে ও সীমানা প্রাচীরের দেওয়ালের ফাউন্ডেশন কম দেওয়ায় উদ্বোধনের পূর্বে পল্লী বিদ্যুতের চারপাশের সীমানা প্রাচীরের দেওয়াল ফেটে হেলে গেছে।

পল্লী বিদ্যুতের নির্বাহী প্রকৌশলী ইদ্রিস আলী জানান, পল্লী বিদ্যুতের ১৮ কোটি টাকা ব্যয় ১৫৩ শতাংশ সম্পত্তির উপর পাঁচটি ভবন নির্মাণ করার কাজটি করেন চট্টগ্রামের ঠিকাদার শাহজাহান। দেওয়াল হেলে যাওয়ার বিষয়টি জানতে পেরে তাদেরকে বলা হয়েছে। তারা করে দিবে বলে আশ্বস্ত করেছেন। কাজ করার সময় পল্লী বিদ্যুতের লোক উপস্থিত থেকে কাজটি তদারকি করেছেন। পল্লী বিদ্যুতের ভবনটি এখন আর উদ্বোধন করা হয়নি অল্প সময়ে তা উদ্বোধন করা হবে।

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *