ফরিদগঞ্জে পানি নিস্কাশনের খাল ভরাটের অভিযোগ

খাল ভরাট করায় বর্ষায় জলাবদ্ধতায় মাছের ঘের ভেসে গেছে বাড়িতে পানি উঠেছে। চলাচলের পথ পানির নিচে তলিয়ে গেছে, শিক্ষর্থীদের চলাচলের মারাত্নক অসুবিধা হচ্ছে।উপজেলার ৮নং পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের দায়চারা, বালিচাটিয়া, এই দু‘গ্রামের নোয়ারাজা খান বাড়ি,পাটওয়ারী বাড়ি, হইতে দর্জি বাড়ি পর্যন্ত খালের অংশ বিশেষ ভরাট করে কেউ দোকান নির্মাণ আবার কেউ বাড়ি নির্মাণ ও গড়ে তুলেছে মাছের ঘের এসব কারণে সমস্যার সৃষ্টি করেছে।

সংশ্লিষ্ট এলাকাবাসী উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়াম্যানের নিকট গণস্বাক্ষরে লিখিত অভিযোগ দিয়ে ও কোনি প্রতিকার পায়নি বলে জানিয়েছে,আমির হোসেন পাটওয়ারী। স্থানীয় ইউপি চেয়ারম্যান শওকত আলী বিএসসি জানান খাল দখলকারীদের কে অভিযোগের প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদে নোটিশ করে ডেকে আনা হয়েছে। প্রত্যেকেই দখলকৃত খালের জায়গা ছেড়ে দিবে বলে অঙ্গীকার করেছে।

পরবর্তীতে বহুবার চেষ্টা করেও তা সম্ভব হয় নি।ওই এলাকায় বসবাসকারী ওঁই পথে চলাচল কারী ইউপি সদস্য সাইফুল ইসলাম জানান, খাল বরাট করা এবং বক্স কালভার্ট বন্ধ করার সময় বহু বার বাধা দেওয়া হয়েছে কিন্তু কোন ভাবেই দখলকারীরা বাধা মানছে না। আমাদের চলাচলের রাস্তায় ও বসবাসের বাড়িতে জলাবদ্ধাতায় খুবই বেকায়দায় পড়তে হচ্ছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান শওকত আলী বিএসসি জানান খাল দখলকারীদের কে অভিযোগের প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদে নোটিশ করে ডেকে আনা হয়েছে। প্রত্যেকেই দখলকৃত খালের জায়গা ছেড়ে দিবে বলে অঙ্গীকার করেছে। পরবর্তীতে বহুবার চেষ্টা করেও তা সম্ভব হয় নি।

এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য আমরা জনপ্রতিনিধি ও প্রশাসণের দৃষ্টি কামনা করছি। অবৈধভাবে দখলদারদের বিরুদ্ধে প্রয়োজনীয় কঠোর পদক্ষেপ নিয়ে এ সমস্যার নিরসনের জন্য।করোনার এই দুঃসময়ের মধ্যেও দেশে পাঁচবার বন্যা হয়েছে। সেই বন্যাকবলিত এলাকায় তিনি তাঁর বিশ্বস্ত লোক দিয়ে ত্রাণ সহয়তা পৌঁছে দিয়েছেন। এভাবেই চব্বিশ বছর বয়স থেকে ৬৭ বছর যাবৎ মানবসেবা করে যাচ্ছেন হাজী মোঃ কাউছ মিয়া।

ফরিদগঞ্জ প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *