হাইমচরে দ্রুত গতিতে এগিয়ে চলছে মডেল মসজিদ নির্মাণ কাজ

হাইমচর উপজেলার মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু এখন অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন উপজেলা মডেল মসজিদ।নান্দনিক এ মসজিদের নির্মাণ শেষে নামাজের জন্য কবে নাগাদ দ্বার উন্মোচিত হবে অধীর আগ্রহে তাকিয়ে আছেন স্থানীয় ধর্মপ্রাণ মুসলমানরা। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০১৪ সালের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের লক্ষ্যে মুজিববর্ষে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে।

ইতোমধ্যে প্রথম পর্যায়ে ৫০টি মডেল মসজিদের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ কাজ বাস্তবায়ন করছে সরকারের গণপূর্ত অধিদপ্তর। জানা যায়, অত্যাধুনিক এই মডেল মসজিদে থাকছে এক সাথে সহস্রাধিক মানুষের নামাজ পড়ার ব্যবস্থার পাশাপাশি ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। নারী ও পুরুষের জন্য পৃথক অজুর স্থান, লাইব্রেরি ও গবেষণা কেন্দ্র,ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, হেফজ খানা, গণশিক্ষা কেন্দ্র, গবেষণা কেন্দ্র, পাঠাগার, মৃতদেহ গোসলের ব্যবস্থা, জানাজার ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন, অটিজম কর্নার, ই কর্নার, বিদেশী পর্যটকদের আবাসন বা অতিথি শালা।এছাড়াও মসজিদের আন্ডারগ্রাউন্ডে রয়েছে বিশাল পার্কিং ব্যবস্থা।

ধর্মনুরাগীদের পাশাপাশি এই মসজিদ নির্মাণে আনন্দিত ও উৎসাহিত সর্বস্তরের মানুষ।এমনই একাধিক ব্যক্তি বলেন, এই রকম একটি মসজিদ এখানে নির্মিত হবে এটা ভাবাও যায়নি। তবে অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন এত সুন্দর মসজিদ তৈরির আনন্দে বুকটা ভরে আসছে। সমাজসেবক জয়নাল আবেদিন বলেন, মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ সরকারের একটি মহৎ উদ্যোগ। মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র এলাকার গণ মানুষকে ইসলামি ভাবধারায় ও জ্ঞান বিজ্ঞানে প্রসিদ্ধ করবে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী নান্টু পাটওয়ারী জানান, হাইমচর মডেল মসজিদের নির্মাণ কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে নির্মাণের প্রায় ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। অতিদ্রুত কাজ শেষ করতে পারবো আশা করি। এ ব্যাপারে হাইমচর উপজেলা চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামী ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র তৈরির উদ্যোগ নিয়েছেন। এর আগে একসঙ্গে এত মসজিদ কেউ তৈরি করেননি, কিন্তু এই অসম্ভবকে সম্ভব করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই উদ্যোগের ফলে দেশের মানুষ প্রকৃত ইসলামের জ্ঞান রপ্ত করবে।

আওয়ামীলীগ সরকার সব সময় ইসলামের প্রতি খুবই শ্রদ্ধাশীল, এটাই তার প্রমাণ। আমাদের হাইমচর উপজেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি উপজেলাবাসীর জন্য ইসলামী সংস্কৃতি বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

হাইমচর প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *